• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    কেন ৫ রান জরিমানা করা হলো যুক্তরাষ্ট্রকে

    কেন ৫ রান জরিমানা করা হলো যুক্তরাষ্ট্রকে    

    যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচে ভারতের জয়ের জন্য দরকার ৩০ বলে ৩৫ রান। ক্রিজে সূর্যকুমার আর শিভাম দুবে। 


    যুক্তরাষ্ট্রের জাসদীপ সিংয়ের ওভার শুরুর আগে অনেকক্ষণ কথা বললেন দুই আম্পায়ার পল রেইফেল ও স্যাম নোগাস্কি। এরপর রেইফেইল যুক্তরাষ্ট্র অধিনায়ক অ্যারন জোন্সকে পাঁচ রান জরিমানা করা হয়েছে যুক্তরাষ্ট্রকে। কিন্তু কেন এই জরিমানা হলো? 

     


    অফিসিয়াল কারণটা ধারাভাষ্যকারই জানিয়েছেন তখন। যুক্তরাষ্ট্র বোলিং করার সময়  তিনটি আলাদা আলাদা ওভার শুরু করতে এক মিনিটের বেশি সময় নিয়েচ্ছেন তাদের বোলাররা। সে কারণেই এই জরিমানা।


    ক্রিকেটে ওভার রেটের কারনে জরিমানার নিয়ম আছে আগে থেকেই। তবে এই ব্যাপারে অন ফিল্ড শাস্তি শুরু হয়েছে গত বিশ্বকাপের পর থেকে। নিয়মটা হচ্ছে এক ইনিংসে ওভার শুরু করার জন্য তিনবার ১ মিনিতের বেশি সময় নিলে ৫ রান পেনাল্টি হবে। এই দেরি করার ব্যাপারটা জানা যাবে মাঠে ইলেকট্রোনিক টাইমার থেকে।


    টেনিসের শট-ক্লক থেকে এই শাস্তির নিয়মটা ২০১৮ সালে ভাবনায় আসে ক্রিকেটের আইন প্রণয়নণকারী সংস্থা এমসিসির।   গত বছরের ডিসেম্বর থেকে এই বছরের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে এই আইন চালু করে আইসিসি। যাতে ভালো ফল পাওয়ার পর এই বিশ্বকাপে সেটা স্থায়ীভাবে চালুর সিদ্ধান্ত হয়। যুক্তরাষ্ট্র প্রথম দল যারা নতুন আইওনের প্রথন শাস্তি পেয়েছে।


     দুই আম্পাউয়ার অবশ্য অধিনায়ক জোন্সকে আগেই সতর্ক করেছিলেন এই ব্যাপারে। কিন্তু যদি এমন হতো ভারতের ব্যাটাররাই বেশি সময় নিয়েছেন বা দুই ওভারের মধ্যে উইকেট পড়ায় নতুন ব্যাটারের আসতে বেশি সময় লেগেছে? এমন হলে সেটার জন্য ৫ রানের পেনাল্টি হবে না। যদি বোলিং দল কেবল নিজেদের জন্যই দেরি করে তাহলেই এটা প্রযোজ্য হবে। 


    যেটা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে। ম্যাচের অমন চাপের মুহূর্তে হয়তো তারা কৌশল ঠিক করতে বেশিই সময় নিতে হয়েছিল। যেটার জন্য বড় মূল্য দিতে হয়েছে তাদের।