• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    কেন ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা পেল যুক্তরাষ্ট্র?

    কেন ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা পেল যুক্তরাষ্ট্র?    

    গত রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে যুক্তরাষ্ট্রের ম্যাচে এক বলও মাঠে গড়ায়নি। ফ্লোরিডার ভয়াবহ বৃষ্টিতে অনেক জায়গায় বন্যার সতর্কতাও জারি হয়েছে। রাজ্যের দুরাবস্থার মধ্যেও ম্যাচ পরিত্যক্ত হওয়ায় অবশ্য একসাথে দুটো দারুণ খবর পেয়েছে যুক্তরাষ্ট্র ক্রিকেট দল - পাকিস্তানকে বিদায় জানিয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে তারা; আর সেটার বদৌলতেই পরের টি-টোয়েন্টি বিশ্বকাপেও সরাসরি জায়গা পেয়েছে এবারের সহ-আয়োজকরা।

    ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও থাকছে ২০ দল। তবে সেখানে ১২ দল নির্বাচনের প্রক্রিয়া চলছে এই বিশ্বকাপেও। পরের বিশ্বকাপের দুই আয়োজক ভারত ও শ্রীলঙ্কা জায়গা পাচ্ছে আয়োজক হিসেবেই। এছাড়া এবার সুপার এইটে জায়গা পাওয়া দলগুলো পরের বিশ্বকাপে সরাসরি জায়গা পাবে। 

    ১২ দলের মধ্যে বাকি ৪ দল নির্বাচিত হবে র‍্যাঙ্কিং অনুযায়ী।

    আগামী বিশ্বকাপে তাই এরই মধ্যে জায়গা করে নিয়েছে ভারত, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা।

    গ্রুপ ডি থেকে জয় দিয়ে বাংলাদেশ যদি সুপার এইট নিশ্চিত করে সেক্ষেত্রে বাংলাদেশও পাবে সরাসরি টিকিট। অন্যদিকে অস্ট্রেলিয়ার সাথে সুপার এইটে কে যাবে তা নিয়ে রয়েছে চরম উত্তেজনা। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড গত ম্যাচের আগেও বিদায়ের ডাক শুনতে পাচ্ছিল। তবে ওমানকে গুঁড়িয়ে দিয়ে রান রেটটা স্কটল্যান্ডের ওপরে নিয়ে গিয়েছে ইংল্যান্ড। নিজেদের শেষ ম্যাচে নামিবিয়াকেও বড় ব্যবধানে হারালে ভালোভাবেই টিকে থাকবে তাদের আশা। অবশ্য সুপার এইটে না যেতে পারলেও র‍্যাঙ্কিং অনুযায়ী ইংল্যান্ডের সম্ভাবনা থেকেই যাচ্ছে, যেমনটা আছে নিউজিল্যান্ড ও পাকিস্তানের জন্যও।