• কোপা আমেরিকা
  • " />

     

    কোপা আমেরিকা ২০২৪: যা যা জানা প্রয়োজন

    কোপা আমেরিকা ২০২৪: যা যা জানা প্রয়োজন    


    ২১ আর্জেন্টিনা-কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের কোপা আমেরিকা। শেষ হবে ১৫ জুন ।

    যুক্তরাষ্ট্রের ১২টি শহরের ১৪টি স্টেডিয়ামে হবে এবারের কোপা আমেরিকা। ফাইনাল হবে মিয়ামিতে।  এর আগে ২০১৬ কোপাও হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেবার আর্জেন্টিনা ফাইনালে হেরে গিয়েছিল চিলির কাছে

    দক্ষিণ আমেরিকার ১০টি দেশ নিয়ে সাধারণত কোপা অনুষ্ঠিত হয়। তবে ১৯৯৩ সাল থেকে কোপায় অতিথি দেশ অংশ নিতে শুরু করে। এবারও কনমেবলের বাইরে ছয়টি দেশ আছে, সব মিলে ১৬টি দেশ অংশ নিচ্ছে এবার।


    আর্জেন্টিনা, ব্রাজিল, উরুগুয়ে ও মেক্সিকোকে চার গ্রুপে রেখে ড্র হয়েছে এবার। গ্রুপ ওয়ানে আর্জেন্টিনার সাথে আছে চিলি, কানাডা ও পেরু। গ্রুপ বি তে মেক্সিকো ছাড়াও আছে ইকুয়েডর, ভেনেজুয়্যেলা ও জ্যামাইকা। গ্রুপ সি তে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সাথে আছে উরুগুয়ে, পানামা ও বলিভিয়া। আর গ্রুপ ডি তে ব্রাজিল খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকার সাথে ।


    ১৬ট দল চার গ্রুপে ভাগ হয়েছে খেলবে। প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেমিফাইনাল ও ফাইনাল হবে।

    যদি আর্জেন্টিনা ও ব্রাজিল নিজেদের গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে ওঠে তাহলে ফাইনালের আগে তাদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। সর্বশেষ ২০২১ কোপাতেও এই দুই দলই ফাইনাল খেলেছিল।
    মাত্র ৩০ লাখ লোকের দেশ হলেও উরুগুয়ে আআর্জেন্টিনার সাথে সবচেয়ে সফল দেশ। দুই দলই জিতেছে ১৫টি করে শিরোপা। আর্জেন্টিনা তাদের ১৫টি ট্রফির ১২টিই জিতেছে ১৯৬০ সালের আগে, ব্রাজিলের নয়টি ট্রফির বেশির ভাগই এসেছে ১৯৮৯ এর পর। ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত টানা চারবার জিতেছিল ব্রাজিল। এর বাইরে চিলি, পেরু, প্যারাগুয়ে এমনকি কলম্বিয়া, বলিভিয়াও জিতেছে। মেক্সিকো দুইবার ফাইনাল খেললে জিততে পারেনি এখনো। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে জেতা হয়নি ইকুয়েডর ও ভেনেজুয়েলার।


    লিওনেল মেসি ২০২১ সালে কোপা জিতলেও দক্ষিণ আমেরিকার অন্য দুই গ্রেটের কিন্তু শোকেসে কোপা নেই। দিয়েগো ম্যারাডনা  তিনবার খেললেও জিততে পারেননি কোপা, ১৯৮৭ সালে দেওশের মাটিতে সেমি পর্যন্ত যাওয়া তার সেরা সাফল্য। ব্রাজিল গ্রেট পেলে মাত্র একবার খেলেছিলেন কোপা, ১৯৫৮ সালে ১৯ বছর বয়সে। কিন্তু জিততে পারেনি সেবার। রাউন্ড রবিন লিগে আর্জেন্টিনার কাছে হেরে সেবার রানার আপ হয়েছিল ব্রজিল 


    সব মিলে ১০১ জন রেফারি থাকবেন এবারের কোপায়, যার মধ্যে পাঁচজন থাকবেন ইতালিয়ান রেফারি। এই প্রথম কোপায় ম্যাচ পরিচালনা করবেন নারী রেফারিরা