• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    সেমিতে ওঠার জন্য বাংলাদেশের সামনে এখন যে সমীকরণ

    সেমিতে ওঠার জন্য বাংলাদেশের সামনে এখন যে সমীকরণ    

    সুপার এইটে অস্ট্রেলিয়াকে আফগানিস্তান হারিয়ে দেওয়ার পর গ্রুপ ১ এখন উন্মুক্ত। কাগহযে কলমে চারটি দলেরই সুযোগ আছে এখন সেমিতে যাওয়ার। কিন্তু সেটার জন্য বাংলাদেশকে কী করতে হবে? 

    পয়েন্ট টেবিলে বাংলাদেশ এই মুহূর্তে সবার নিচে অবস্থান করছে। রান রেটের দিক দিয়েও ভারত ও অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হেরে বাংলাদেশের অবস্থা সবচেয়ে খারাপ। তারপরও সুযোগ আছে বাংলাদেশের। যদি ভারত অস্ট্রেলিয়াকে হারায় ও বাংলাদেশ আফগানিস্তানকে হারায় তাহলে তিন দলের পয়েন্ট হবে ২। তবে রান রেটে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে পেছনে ফেলতে হবে বাংলাদেশকে। অস্ট্রেলিয়া যদি ভারতের বিপক্ষে ১ রানে হারে, তাদের নেট রান রেট দাঁড়াবে ০.১১৭। সেক্ষেত্রে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে, আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের জিততে হবে ৮৫ রান বা এর বেশি ব্যবধানে। তাহলেই কেবল অস্ট্রেলিয়ার নেট রান রেট টপকে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফাই করবে বাংলাদেশ। আর যদি অস্ট্রেলিয়া ভারতের কাছে বড় ব্যবধানে হারে তাহলে আরেকটু সহজ হতে পারে বাংলাদেশের সমীকরণ। 

    তবে কাগজে কলমে অস্ট্রেলিয়া বা আফগানিস্তানেরই সম্ভাবনা বেশি। যদি অস্ট্রেলিয়া ভারতের কাছে হারে আর বাংলাদেশের সাথে আফগানিস্তান জেতে তাহলে আফগানরা উঠে যাবে। এমনকি অস্ট্রেলিয়া ভারতকে ভারতকে ১ রানে হারালেও আফগানিস্তান বাংলাদেশকে ৩৬ রানে হারালেই তারা নেট রান রেটে টপকে যাবে। আফগানিস্তানের জন্য সুবিধা হচ্ছে তারা অস্ট্রেলিয়ার ম্যাচের পরে খেলায় সমীকরণ জানা থাকবে তাদের। অন্যদিকে অস্ট্রেলিয়াকে ভারতকে হারাতে হবে আর প্রার্থনা করতে হবে বাংলাদেশ যেন আফগানিস্তানকে হারিয়ে দেয়। রান রেটে এগিয়ে থাকায় ভারতকে মোটামুটি ব্যবধানে হারালে অস্ট্রেলিয়ার জন্য বড় সুযোগ থাকবে।