• টি-টোয়েন্টি বিশ্বকাপ
  • " />

     

    রোহিতের বেধড়ক পিটুনিতে ভারতের সংগ্রহ ২০৫

    রোহিতের বেধড়ক পিটুনিতে ভারতের সংগ্রহ ২০৫    

    সুপার এইট, গ্রস আইলেট (টস - অস্ট্রেলিয়া/ফিল্ডিং)
    ভারত - ২০৫/৫, ২০ ওভার (রোহিত ৯২, সূর্যকুমার ৩১, দুবে ২৮, স্টার্ক ২/৪৫, স্টয়নিস ২/৫৬, হেজলউড ১/১৪)


    রোহিত শর্মা আগের দিন বলেছিলেন, তিনি নির্দিষ্ট এক ধরনের ক্রিকেট খেলতে চান; ভারত অধিনায়ক আজ তার দলকে নিজেই দেখালেন কী চান। অস্ট্রেলিয়া বোলারদের রীতিমত পাড়ার বোলারদের মতো তুলোধোনা করে খেলেছেন অসামান্য এক ইনিংস। ৪১ বলে ৯২ রানে ফিরে সেঞ্চুরি বঞ্চিত হলেও ভারত অধিনায়কের তা নিয়ে খুব একটা মাথাব্যথা থাকবেন না কারণ তিনি মনে করেন না টি-টোয়েন্টিতে একজনের ব্যক্তিগত মাইলফলক খুব একটা কাজে আসে। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসেই যে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ল ভারত, সেটাই রোহিত চেয়েছিলেন।

    প্রথম ওভারেই রানের খাতা খোলার আগেই কোহলিকে যখন হেজলউড ফেরালেন তখন অনেকের মনেই ওয়ানডে বিশ্বকাপ ভেসে উঠেছিল। রোহিত যেন সেখান থেকে তেঁতে উঠলেন। মিচেল স্টার্কের ওপর সাঁড়াশি আক্রমণ চালিয়ে এক ওভারেই নিলেন ২৯ রান! হেজলউড ছাড়া যেই এসেছে তাকেই তিনি রাস্তা মাপার ইঙ্গিত দিয়েছেন। চার ওভারের মধ্যেই ৫টি ছয় মেরে প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০০ ছয়ের মাইলফলক ছুঁয়েছেন। মাঝে কিছুক্ষণের জন্য বৃষ্টিতে খেলা বন্ধ থাকলেও থামেননি রোহিত। বৃষ্টির পরেই কামিন্সকেও যেভাবে অফ সাইডের লাইনে সরে এসে খেললেন তাতেই বুঝে হয়ে গিয়েছিল, আজ রোহিতের দিন।

    পাওয়ারপ্লেতেই ৬০ রান তুলে ফেলার পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেন তিনি। ধুঁকতে ঋষাভ ফিরেছিলেন স্টয়নিসের শিকার হয়ে; তবে জাম্পাকে সূর্যকুমারের সাথে মিলে এরপর একেবারেই নিষ্ক্রিয় করে ফেলেন রোহিত। দুজনে মিলে মাত্র ৮.৪ ওভারেই শতরানে দলকে নিয়ে যান! টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসেই এটি দ্রুততম দলীয় শতরানের রেকর্ড! রোহিতকে থামানো যখন প্রায় অসম্ভব মনে হচ্ছিল তখনই মাঝের ওভারে স্টার্ককে আক্রমণে ফেরান মার্শ। প্রায় এক ইয়র্কারে রোহিতকে জায়গা না দিয়ে স্টাম্প উপড়ে ঠিকই অধিনায়কের আস্থার প্রতিদান দেন স্টার্ক। ৪১ বলে ৯২ রানের দানবীয় ইনিংস শেষে ভারত অধিনায়ক ফিরলেও স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ হয়নি অস্ট্রেলিয়ার; দুইশো যে তখনও চোখ রাঙাচ্ছে।

    অন্য প্রান্তে সূর্যকুমারও নিজের ছন্দে খেলতে থাকলেও স্টার্ক তার পরের ওভারে উইকেটের পেছনে ক্যাচে তাকে থামান ১৬ বলে ৩১ রানে। মাঝের চার ওভারে অস্ট্রেলিয়া তাই ম্যাচে ফেরে নিয়ন্ত্রিত বোলিংয়ে। শিভাম দুব ভালো শুরু করেও পরে হাত খুলতে পারেনি; থেমেছিলেন স্টয়নিসের আঘাতে। শেষটাও অস্ট্রেলিয়া নিজেদের করতে পারত; তবে জাম্পার শেষ ওভারে হার্দিকের সহজ ক্যাচ ফেলে দেন মার্শ। দারুণ বল করেও ওই ওভারে কোনো উইকেট পাননি জাম্পা। শেষে তাই হার্দিক ১৭ বলে ২৭* রানে ভারতকে দুইশোর ওপারে নিয়ে গিয়েছেন।