• কোপা আমেরিকা
  • " />

     

    গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে; আয়োজক যুক্তরাষ্ট্রের বিদায়

    গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে; আয়োজক যুক্তরাষ্ট্রের বিদায়    

    ২০২৪ কোপা আমেরিকার আয়োজক যুক্তরাষ্ট্র বাদ পড়ে গেল গ্রুপ পর্বেই। উরুগুয়ের গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে তাদের ওঠাটা কাম্য হলেও পানামা হাসল শেষ হাসি। প্রত্যাশিতভাবেই তিন জয়ে উরুগুয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলেও দুই জয় দিয়ে যুক্তরাষ্ট্রের বিদায় ঘণ্টা বাজিয়ে কোয়ার্টার ফাইনালে পানামা।

    প্রথমার্ধে উরুগুয়ের বিপক্ষে যেখানে গোলের গেরো খুলতে পারেনি যুক্তরাষ্ট্র, সেখানে বলিভিয়ার বিপক্ষে এগিয়ে গিয়েছিল পানামা। তবে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি দুই ম্যাচেই দেখা গেল তুমুল নাটকীয়তা। প্রায় একই সময়ে বলিভিয়ার সমতা ফেরানোতে যেখানে আশাবাদী হতে পারত যুক্তরাষ্ট্র, সেখানে নিজেরাই হজম করে বসলেন গোল। অলিভেরার গোলে উরুগুয়ে এগিয়ে যাওয়ার পর তাদের আঁটসাঁট রক্ষণ ভেদ করাটা যুক্তরাষ্ট্রের জন্য কষ্টকর হত; হয়েছেও তাই। ম্যাচে আর গোলের দেখা পায়নি যুক্তরাষ্ট্র।

    উলটো অন্যদিকে বলিভিয়ার গোলের দশ মিনিটের মাথায় দলকে আবারও এগিয়ে দিয়েছিলেন এদুয়ার্দো গেরেরো। অবস্থান সুসংহত করে যোগ করা সময়ে স্ট্রাইকার ইয়ানিস এনে দিয়েছেন আরও এক গোল। স্বপ্নের মত এক গ্রুপ পর্ব কাটিয়ে তাই বলিভিয়া জায়গা করে নিয়েছে পরের রাউন্ডে।

    কোয়ার্টার ফাইনালে এখন পর্যন্ত ডি গ্রুপের অবস্থা অনুযায়ী উরুগুয়ের প্রতিপক্ষ হতে পারে ব্রাজিল ও পানামার প্রতিপক্ষ হতে পারে কলম্বিয়া। তবে কাগজে-কলমে এখনও সম্ভাবনা রয়েছে কোস্টারিকার। অন্যদিকে ব্রাজিলের এখনও সম্ভাবনা আছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। তবে টানা পঁচিশ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়াকে তাদের হারাতে হবে সেজন্য।

    এক নজরে দেখে রাখা যাক গ্রুপ সি-এর পয়েন্ট তালিকা।