• কোপা আমেরিকা
  • " />

     

    প্রথমবার এসেই যেভাবে কোপা আমেরিকা সেমিতে কানাডা

    প্রথমবার এসেই যেভাবে কোপা আমেরিকা সেমিতে কানাডা    

    ফুলটাইম স্কোর: ভেনেজুয়েলা (৩) ১-১ (৪) কানাডা


     

    এবারই প্রথম কোপা আমেরিকা খেলতে এসেছে কানাডা; জেসি মারশের দল প্রথমবারেই বাজিমাত করে চলে গিয়েছে সেমি-ফাইনালে। টাইব্রেকারে জিতে সেমিতে তারা মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনার, যাদের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ০-২ ব্যবধানে হেরেছিল তারা।

    ম্যাচে আজ মাত্র ১৪ মিনিটের মাথায়ই লিড পেয়ে গিয়েছিল কানাডা। গ্রুপ পর্বে যেখানে মাত্র এক গোল পেয়েছিল তারা, সেখানে শুরুতেই গোল পেয়ে আত্মবিশ্বাসে যেন টগবগ করতে শুরু করে তারা। শুরু থেকেই চেপে বসা কানাডিয়ানদের খেলার মাঝেই যেন এক আলাদা অনুপ্রেরণা কাজ করছিল ইনজুরিতে পড়া সতীর্থ বুকাননের জন্য। কানাডার স্ট্রাইকার জোনাথন ডেভিডের দারুণ এক ক্রস থেকে বল তাই জালে জড়ান জ্যাকব শাফলবার্গ। তবে প্রথমার্ধেই তারা ম্যাচটা পুরোপুরি নিজেদের করে নিতে পারত। একের পর এক মিস করলে ভেনেজুয়েলাও পেয়ে যায় ম্যাচে ফেরার সুযোগ।

    দ্বিতীয়ার্ধে তাই বলের দখল নিয়ে চেপে বসে তারা। প্রথমার্ধে কানাডা গোলকিপার ক্রেপো তাকে দুইবার প্রতিহত করলেও দ্বিতীয়ার্ধে আর থেমে থাকেননি সালোমন রন্ডন। ক্রেপোকে পোস্ট থেকে কিছুটা সামনে এগিয়ে থাকতে দেখে তার মাথার ওপর দিয়ে দুর্দান্ত এক চিপে জালে বল জড়ান ভেনেজুয়েলার সর্বোচ্চ গোলদাতা। গোল হজম করে নড়েচড়ে বসে কানাডা। তবে তাতেও গেরো খুলতে পারেনি তারা। চার মিনিটের মধ্যে দুই বার বারের ওপর দিয়ে বল উড়িয়ে মারেন অলুসায়েই!

    ম্যাচ তাই সমতায় শেষ হলে টাইব্রেকার রোমাঞ্চে স্নায়ু ধরে রাখতে হিমশিম খায় দুই দলই। দুই দলই মিস করে নিজেদের দ্বিতীয় ও চতুর্থ পেনাল্টি। পাঁচটি পেনাল্টি শেষে সমতা থাকলে সাডেন ডেথে গেলেই আনহেলের পেনাল্টি ঠেকিয়ে দেন ক্রেপো। পরের পেনাল্টিটা জালে জড়িয়ে চতুর্থ কনক্যাকাফ দল হিসেবে কানাডাকে সেমিতে নিয়ে যান কোনে।