• ইউরো
  • " />

     

    কিক অফের আগে: রোনালদো না লেওয়ানডস্কি?

    কিক অফের আগে: রোনালদো না লেওয়ানডস্কি?    

    বলতে গেলে দুজনের কেউই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। ক্লাবে ৫০+ গোল করার পর পর্তুগাল ও পোল্যান্ড তাকিয়ে ছিল নিজেদের প্রধান দুই সেনানীর দিকে। রোনালদো তাও হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করে পর্তুগালকে দ্বিতীয় রাউন্ডে নিয়ে আসলেও লেওয়ান্ডস্কি এখনো নিজ ছায়া হয়েই আছেন। চার ম্যাচ পরেও গোল, অ্যাসিস্টের খাতাটা এখনো শূন্য পোলিশ এই স্ট্রাইকারের। কিন্তু সব ‘দোষ’ মাফ হয়ে যাবে যদি প্রায় তিন যুগ পর আজ দলকে বৈশ্বিক টুর্নামেন্টের শেষ আটে। অপরদিকে, চিরপ্রতিদ্বন্দী লিওনেল মেসির আরো একটি ফাইনাল হারের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো এবং বয়সটা সায়াহ্নের দিকে চলতে থাকার ফলে এই ইউরোই হতে পারে রোনালদোর জাতীয় দলের হয়ে কিছু জেতার সম্ভাব্য শেষ সুযোগ।

     

    টুর্নামেন্টের অন্যতম সহজ গ্রুপ পেয়েও একেবারেই খুঁড়িয়ে খুঁড়িয়ে শেষ ষোলোতে ওঠা পর্তুগীজরা ক্রোয়েশিয়াকে হারিয়ে পেয়েছে নতুন উদ্যম। অপরদিকে, লেওয়ান্ডস্কিরা বিশ্বচ্যাম্পিয়ন জার্মানীকে রুখে দিয়ে এবং পেনাল্টিতে সুইসদের হারিয়ে এসেছে কোয়ার্টারে। দু দলের মূল তারকা রোনালদো, লেওয়ান্ডস্কি নিজেদের ছায়া হয়ে থাকলেও তাদের অভাব অতটা বুঝতে দিচ্ছেননা নানি ও ব্লাশিকওস্কি। দলের ‘সাপোর্টিং কাস্ট’এর এই দুইজনই টুর্নামেন্টে লক্ষ্যভেদ করেছেন দুবার করে। আজ পাদপ্রদীপের আলোটা আবারো নিজেদের করে নিতে চাইবেন এই দুই উইঙ্গার।

    পোলিশ দলে আজ সাসপেনশন কাটিয়ে দলে ফিরবেন মিডফিল্ডার কাপুৎস্কা। এছাড়া গোলে আবারো শেজনির জায়গায় দেখা যাবে ফ্যাবিয়ান্সকিকে। এছাড়া দলে আর তেমন পরিবর্তন না আসারই কথা। পর্তুগীজ শিবিরে সুসংবাদ ইঞ্জুরি কাটিয়ে লেফটব্যাক রাফায়েল গুরেরো এবং মিডফিল্ডার আন্দ্রে গমেজের ফিরে আসা। দু দল মিলিয়ে সর্বমোট নয়জন (পর্তুগালের তিন জন, পোল্যান্ডের ছয় জন) আজকের ম্যাচ হলুদ কার্ড পেলেই মিস করবেন সম্ভাব্য সেমি ফাইনাল। ক্রোয়েশিয়ার বিপক্ষে দলের সেরা খেলোয়াড় রেনাটো সানচেজকে দেখা যেতে শুরু থেকেই।

     

    আজকের এই ম্যাচটিই হতে যাচ্ছে ইউরোতে দু দলের প্রথম সাক্ষাৎ। এর আগে বিশ্বকাপে দু দেখায় উভয়ের জয় একটি করে।

     

    বিগত ছয় আসরের পাঁচটিতেই সেমিফাইনাল খেলা পর্তুগাল কি পারবে তাদের রেকর্ড অক্ষুণ্ন রাখতে? নাকি প্রথমবারের মত সেমিতে জায়গা করে নিবে বনিয়েক শিষ্যরা? রোনালদো না লেওয়ান্ডস্কি? একাধিকবার দেশের ‘সুপারম্যান’ হিসেবে আবির্ভূত হওয়া এই দুই তারকার কার মুখে থাকবে বিজয়ের শেষ হাসি? এরকম অসংখ্য প্রশ্নের উত্তর মিলবে বাংলাদেশ সময় রাত ১টায় মার্শেইয়ের বিখ্যাত স্তাদ ভেলোদ্রোমের অনুষ্ঠিতব্য ম্যাচটি শেষে।