• ইউরো
  • " />

     

    বেলজিয়ামের সামনে বেল

    বেলজিয়ামের সামনে বেল    

    ফেবারিটের তকমাটা নিয়েও মূলপর্বের প্রথম ম্যাচেই ইতালির কাছে অপদস্থ হওয়ার পর বেলজিয়ামকে তুলোধুনো করেছিল অনেকেই। টুর্নামেন্ট জেতার মত ক্ষমতা নেই- এমন অপমানও সইতে হয়েছে হ্যাজার্ড বাহিনীকে। কিন্তু গ্রুপের বাকি দুই ম্যাচ জিতে এবং শেষ ষোলোতে হাঙ্গেরিকে নিয়ে রীতিমত ছেলেখেলা করার পর ধারাভাষ্যকার কেভিন কিটিংস বলেছিলেন, ‘এই পারফরম্যান্স দিয়ে বেলজিয়াম যেন ফ্রান্স, ইতালি, জার্মানীকে হুঁশিয়ারী দিয়ে নিজেদের উপস্থিতির জানান দিল’। নিজেদের প্রথম ইউরোতেই ফুটবল অনুরাগীদের মন জয় করে নেয়া ওয়েলসের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামছে উইলমটস শিষ্যরা। ওয়েলসের কাছে কোয়ালিফায়ারে এক হার এবং এক ড্রয়ের প্রতিশোধটা নিতে মুখিয়ে আছে বেলজিয়ামের স্বর্ণযুগের সেনানীরা।

     

    রাশ, স্পীড, গিগস, বেলামীরা যা করতে পারেননি দেশের হয়ে, তা করে দেখিয়েছেন বেল। দলকে ইউরোর মূলপর্বে নিয়েই ক্ষান্ত দেননি; মোরাতা ও গ্রিয়েজম্যানের সাথে এবারের ইউরোর সর্বোচ্চ গোলদাতাও এই রিয়াল মাদ্রিদ তারকা। দলকে কোয়ার্টারে নিয়ে যাওয়ার পথে যথোপযুক্ত সাহায্য পেয়েছেন সতীর্থ রামসি, অ্যালেনদের কাছ থেকে। কিন্তু বরাবরের মত আজকের ম্যাচেও ওয়েলস সমর্থকদের  মূল আশার আলো যে বেলই থাকবেন, তা বলাই বাহুল্য। অপরদিকে, টুর্নামেন্টের শুরু দিকে নিজের ছায়া হয়ে থাকলেও হাঙ্গেরির বিপক্ষে ম্যান অফ দ্যা ম্যাচ হয়ে এডেন হ্যাজার্ড বুঝিয়ে দিয়েছেন, বিশ্ব ফুটবলে তার এত নামডাক হওয়ার কারণ। লিলের মেট্রোপোল স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই ম্যাচেও পাদপ্রদীপের সবটুকু আলো থাকবে দুই দলের সেরা এই দুই তারকার ওপর।

     

    বেলজিয়াম- ওয়েলসের এই ম্যাচে কিছু ‘কি ব্যাটেল’ ম্যাচটির পাশার দান বদলে দিতে পারে। ওয়েলস সেন্টার ব্যাক অ্যাশলি উইলিয়ামস এবং বেলজিয়াম স্ট্রাইকার রোমেলু লুকাকু, মিডফিল্ডে নাইঙ্গোলান, দেম্বেলের সাথে অ্যালেন, লেডলি এবং বেলজিয়াম রাইটব্যাক মেইনারের সাথে বেল এবং ওয়েলস রাইটব্যাক গান্টারের সাথে হ্যাজার্ডের লড়াইটা হতে যাচ্ছে ম্যাচের অন্যতম প্রধান ট্যাকটিকাল যুদ্ধ।

     

    ইনজুরি কাটিয়ে আজকের ম্যাচ ওয়েলস কাপ্তান উইলিয়ামস ফিরবেন দলে। এছাড়া আর কোনো ইনজুরি ঝামেলা নেই বেলদের শিবিরে। কিন্তু বেলজিয়াম দলে আছে ইঞ্জুরি এবং নিষেধাজ্ঞার খড়গ। সাসপেনশনের কারণে খেলতে পারবেন না থমাস ভারমাইলেন। ইঞ্জুরির কারণে টুর্নামেন্ট শেষ হয়ে গেছে আরেক সেন্টার ব্যাক ইয়ান ভার্টনগেনের। আজ তাই টোবি অল্ডারওয়েরেল্ডের সাথে মাঠে দেখা যেতে পারে রোমেলু লুকাকুর ভাই জর্ডান লুকাকুকে। হাঙ্গেরির সাথে ইঞ্জুরিতে পড়লেও হ্যাজার্ডের খেলা নিশ্চিত এমনটিই জানিয়েছেন উইলমটস। দুই দলের সর্বশেষ চার দেখায় হারেনি ওয়েলস, এর মধ্যে সর্বশেষ দুই বার বেলজিয়াম কোনো গোলই করতে পারেনি।

     

    ওয়েলস কি পারবে তাদের রূপকথার গল্পটাকে আরো বড় করতে? ওয়েলস তারকা বেল কি পারবেন যা তার উত্তরসূরিরা কখনোই করে দেখাতে পারেননি? নাকি ফেবারিট বেলজিয়াম চলে যাবে শেষ চারে? এমন অনেক প্রশ্নের উত্তর জানা যাবে বাংলাদেশ সময় রাত একটার ম্যাচের পর।