• ইউরো
  • " />

     

    'নিজে থেকেই পেনাল্টিটা নিয়েছিলাম'

    'নিজে থেকেই পেনাল্টিটা নিয়েছিলাম'    

    টুর্নামেন্ট শুরুর আগেও প্রথম একাদশে নিয়মিত জায়গা পাওয়ার জোর দাবী ছিল না। ক্লাব ফুটবলেই তো বেনফিকার হয়ে প্রথমবারের মতো ম্যাচ শুরু করেছেন গত নভেম্বরে। গ্রুপ পর্ব চলাকালীন নিজেই একাধিক সাক্ষাৎকারে বলছিলেন, যখন যেটুকু সুযোগ পান তাতেই খুশী তিনি। এরপর দ্বিতীয় পর্বে ক্রোয়েশিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে মাঠে নেমে নজর কাড়েন আলাদা করেই। সর্বশেষ গত রাতের কোয়ার্টার ফাইনালে প্রথম একাদশে মাঠে নেমে দিনের নায়ক রেনাতো সানচেজ। নির্ধারিত সময়ের খেলায় দলকে সমতায় ফেরানোর পর টাইব্রেকারে শট নিলেন রোনালদোর পরই। ম্যাচ শেষে আঠারো বছরের তরুণ জানাচ্ছেন, দ্বিতীয় শটটাই নেয়ার সিদ্ধান্তটা নিজে থেকেই নিয়েছিলেন তিনি।

     

    খেলা শুরুর দু’ মিনিট না যেতেই লেওয়ানডস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। নিজেদের ইউরো ইতিহাসে এরচেয়ে দ্রুততম সময়ে এর আগে একবারই গোল হজম করেছিল পর্তুগাল। সমতায় যেতে রোনালদোর দলকে অপেক্ষা করতে হয় ত্রিশ মিনিটের মতো। না রোনালদো নন, পর্তুগালের ত্রাতার ভূমিকায় এ যাত্রায় ছিলেন তরুণ সানচেজ। ডান উইং ধরে বল পায়ে নানির সাথে চমৎকার ‘ওয়ান-টু’ চালাচালিতে ডি-বস্কের সামনে থেকে বাঁ পায়ের চোখজুড়ানো এক শট; প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক বদলে বল জালে।

     

     

    এরপর নির্ধারিত সময় পেরিয়ে অতিরিক্ত সময়েও আর কোনো গোল না হলে খেলা গড়ায় টাইব্রেকারে। রোনালদো আর লেওয়ানডস্কির গোলে প্রথম দফা শটে ১-১ ড্র। পর্তুগালের হয়ে দ্বিতীয় শটটাই নিতে এলেন সানচেজ। গ্যালারিতে যেন হালকা একটা গুঞ্জন উঠলো। ‘বাচ্চা’ ছেলে চাপটা নিতে পারবে তো? নাকি ক্যারিয়ার শুরু না হতেই খলনায়ক বনে যেতে হবে সমর্থকদের কাছে? খলনায়ক নয়, সানচেজের জন্য দিনটা যে নায়ক হওয়ারই। জালের ঠিক কোণায় লক্ষ্যভেদ করে ব্যবধান বাড়ালেন, ২-১। চার নম্বর শটে পোল্যান্ডের জ্যাকব বোয়াশচিকফস্কি ‘মিস’ করে বসেন, বিপরীতে পাঁচ শটের সবক’টি থেকে গোল আদায় করে শেষ চারে নাম লেখায় পর্তুগাল।

     

    কিন্তু সানচেজ অতো তাড়াতাড়ি শট নিতে গেলেন কেন? “কোচ জিগ্যেস করলেন কে কখন শট নেবে। প্রথমে রোনালদো, তারপরই আমি হাত তুললাম। কোচের বিশ্বাস ছিল আমার উপর, আগ বাড়িয়ে চাওয়ার মতো আত্মবিশ্বাস ছিল আমারও।”

     

    বটে! বেলজিয়াম আর ওয়েলসের মধ্যে যে-ই জিতুক আজ, আগামী মৌসুমে বায়ার্ন মিউনিখে যোগ দিতে যাওয়া তরুণকে নিয়ে আলাদা করে চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ থেকে যাচ্ছে।