• ইউরো
  • " />

     

    'ইতালি-অভিশাপ' কাটালো জার্মানি

    'ইতালি-অভিশাপ' কাটালো জার্মানি    

    সাডেন ডেথে ৯ম কিকটি নিতে এসেছিলেন জোনাস হেক্টোর। গোল করতে পারলেই জার্মানিকে তুলে দেবেন সেমিফাইনালে। ঠিক দিকেই ঝাঁপও দিয়েছিলেন বুফন। কিন্তু হেক্টোরের নেয়া শটটি ইতালিয়ান গোলকিপারের ফাঁক গলে জালে জড়ালে অসহায় দৃষ্টিতে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করার ছিল না ইতালিয়ান গোলরক্ষকের।

    সেইফাইনালে ওঠার লড়াইয়ে ইতালি-জার্মানির ম্যাচটার জয়ী নির্ধারিত হল ফুটবলের শেষ সমীকরণ, টাইব্রেকারে। সেখানেও নাটকের শেষ নেই! দুই দলের নেয়া মোট ১৮ টি কিকে নিষ্পত্তি হয়েছে ম্যাচের ভাগ্য! টাইব্রেকারে ইতালিকে ৬-৫ গোলে হারিয়ে সেমিতে পা রাখল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি।

    প্রথমার্ধের খেলা কিছুটা ম্যাড়মেড়ে হলেও পরের ৪৫ মিনিট ছিল পুরো উল্টো! দুই দলের আক্রমণ, পাল্টা আক্রমণে ম্যাচ জমে ওঠে ম্যাচ। ৬৫ মিনিটে মেসুত ওযিলের গোলে এগিয়ে যায় জার্মানি। একটা সময় মনে হচ্ছিল ওয়ি গোলই পার্থক্য গড়ে দেবে ম্যাচের। এর মাঝে অবশ্য জার্মানি স্ট্রাইকার গোমেজের দারূন এক শট সেভ করে ইতালিকে ম্যাচে টিকিয়ে রাখেন বুফন। ম্যাচে পিছিয়ে থেকেও কন্তের শিষ্যদের হার না মানা মনোভাব ছিল দেখার মতোই। তবে জার্মান গোলমুখে বারবারই হতাশায় পড়তে হচ্ছিল গিয়াচিরিনি, পেল্লেদের। ৭৮ মিনিটে বক্সের ভেতর জার্মান ডিফেন্ডার বোয়েটাং এর হ্যান্ডবলে রেফারি বাঁশি বাজালে ম্যাচে ফেরার সুযোগ পেয়ে যায় ইতালি। পেনাল্টি থেকে ইতালিকে ম্যাচে সমতায় ফেরান বনুচ্চি। অতিরিক্ত সময়েও খেলা শেষ হয় ১-১ গোলেই। 

    ম্যাচে গোল করে ইতালিকে সমতায় ফেরাতে পারলেও টাইব্রেকারে গোল করতে না পারার হতাশায় পুড়তে হয়েছে বনুচ্চিকে। ম্যাচের আরেক গোলদাতা ওযিলও অবশ্য ব্যর্থ হয়েছেন টাইব্রেকার থেকে গোল করতে। 

    এই নিয়ে টানা ছয়বার টাইব্রেকার ভাগ্যটা গেল জার্মানদের পক্ষেই। এতোদিনে ইতালি জুজু কাটাতে পারাটাই বোধ হয় সবচেয়ে বেশি খুশি করেছে জার্মানদের। এর আগে কখনোই আজ্জুরিদের বিপক্ষে প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে জয়ের মুখ দেখেনি জার্মানি।