• ইউরো
  • " />

     

    কিক অফের আগেঃ রোনালদো না বেল?

    কিক অফের আগেঃ রোনালদো না বেল?    

    কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে ওয়েলসের জয় পাওয়ার পর থেকেই সেমিফাইনাল ম্যাচের চেয়ে দুই রিয়াল সতীর্থের মুখোমুখি হওয়াটাই বরং বেশি আলো কেড়েছে। আজকের পর্তুগাল-ওয়েলস ম্যাচটা তাই ফুটবল সমর্থকদের আগাম ঈদ উপহারই বলা চলে!

    মূল আকর্ষণ হলেও লড়াইটা তো শুধু দুই মহাতারকার মাঝেই সীমাবদ্ধ থাকবে না! তাই রোনালদো-বেলকেও ছাপিয়ে সেমিফাইনালের আগে সবচেয়ে বড় খবর হচ্ছে পর্তুগাল দলে পেপের খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়া। এবারের ইউরোতে পর্তুগালের ডিফেন্সের কান্ডারি  পেপে এই ম্যাচ খেলতে না পারলে সেটা বড় ধরণের ধাক্কাই হতে পারে পর্তুগালের জন্য। ইনজুরির কারনে দলের সাথে ট্রেনিং করেননি, তবে আলাদাভাবে সেরেছেন নিজের সেশনটা। শেষ মুহুর্তের ফিটনেস টেস্টে উতরে গেলেই কেবল ওয়েলসের বিরুদ্ধে দেখা যাবে পেপেকে।  

    পেপের খেলা নিয়ে সংশয় থাকলেও, কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষের ওই ম্যাচেই জানা গিয়েছিল পরের ম্যাচ খেলতে পারছেন না অ্যারন রামসে। ওয়েলস মিডফিল্ডারও এবারের ইউরোতে ছিলেন অসাধারণ ফর্মে। দুশ্চিন্তা আছে তাই ওয়েলস শিবিরেও।

    গত সাত ইউরোর পাঁচটিরই সেমিফাইনাল খেলা পর্তুগালের সামনে ২০০৪ সালের পর আবারও ফাইনালে ওঠার সুযোগ! ফাইনালের পথে সবচেয়ে বড় বাধা আসলে গ্যারেথ বেলই।

    আর প্রথমবারের মতো ইউরোতে এসেই সেমিফাইনালে ওঠা ওয়েলস দলের ফাইনাল স্বপ্নের বড় অন্তরায় রোনালদো! আর একটি গোল করলেই যিনি ছুঁয়ে ফেলবেন ইউরোতে প্লাতিনির করা সর্বোচ্চ গোলের রেকর্ডটা!

    এবারের ইউরোতে এখন পর্যন্ত ৯০ মিনিটে কোনো ম্যাচ জিততে না পারায় বেশ সমালোচনার মুখোমুখি হতে হয়েছে পর্তুগালকে। ম্যাচ জয়ের রেকর্ডটা সুখকর না হলেও, ম্যাচ হারের রেকর্ডটা নিয়ে যথেষ্টই গর্ব করতে পারেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। প্রতিযোগিতামূলক কোনো টুর্নামেন্টে শেষ ১২ ম্যাচেই অপরাজিত তার দল! দলে আছেন রোনালদোর মতো তারকা। পোড় খাওয়া উইঙ্গার রিকার্ডো কোরেজমাও ফিরেছেন ফর্মে। সাথে সানচেজদের মতো তরুণেরাও হাল ধরেছেন দলটার। ভাগ্যটাও যেন সঙ্গে করেই নিয়ে এসেছেন সান্তোস। সব সমালচোনার জবাব দেয়ার এই তো মোক্ষম সময়!