• ইউরো
  • " />

     

    রোনালদোর ভাষণেই বদলে গেছে পর্তুগাল!

    রোনালদোর ভাষণেই বদলে গেছে পর্তুগাল!    

    গল্পটা অন্যভাবেও লেখা হতে পারত। অথচ ম্যাচের শুরুতেই চোট পেয়ে মাঠের বাইরে চলে যাওয়া ক্রিস্টিয়ানো রোনালদোর চোখের জল তখন ছুঁয়ে গেছে স্তাদ দা ফ্রান্স থেকে টিভি পর্দার সামনের সবাইকেই। স্ট্রেচারে করে মাঠ যখন মাঠ ছাড়ছেন, মনে হচ্ছিল রোনালদোর গুরুতর কিছুই হয়েছে। নইলে ইউরোর ফাইনালের মতো একটা উপলক্ষে তো রোনালদোর কখনোই মাঠ ছাড়ার কথা নয়!

     

    মাঠ ছাড়লেও সেটা ছিল ক্ষণিকের জন্য। পায়ে ব্যান্ডেজ বেঁধে খুঁড়িয়ে খুঁড়িয়ে রোনালদো ফিরেছেন ড্রেসিংরুমে। তখন ম্যাচের প্রথমার্ধ শেষ, ম্যাচ গোলশূন্য ড্র। রোনালদো এরপর যে কথা বললেন সেটা শুনুন পর্তুগাল ডিফেন্ডার সেদ্রিক সোয়ারেসের মুখ থেকেই, "রোনালদো যখন মাঠ ছেড়ে যায়, আমাদের জন্য খুবই কঠিন একটা মুহূর্ত ছিল। আমরা সবাই একটু ধাক্কা খেয়েছিলাম। বিরতির সময় সে আমাদের দারুণ কিছু কথা বলেছে।। সে আমাদের এসে বলেছে, "শোনো, আমি নিশ্চত আমরা জিতব। তাই মনোবল হারিও না, সবাই অন্যের ওপর আস্থা রাখ। ম্যাচটা আমরাই জিতব।"

    কিন্তু চোটের পর কি রোনালদো একটু হতোদ্যম হয়ে পড়েছিলেন? সোয়ারেস বরং উল্টো কথাই বলছেন, "না, সেরকম কিছু দেখিনি। সে আসলেই ছিল অবিশ্বাস্যরকম শক্ত। সে আমাদের অনেক প্রেরণা দিয়েছে, উৎসাহ যুগিয়েছে। আমরা সেখান থেকেই মানসিক শক্তি পেয়েছি। "

    ওখানেই শেষ নয়, এর পর মাঠেও দেখা গেছে রোনালদোর অস্থির পায়চারি। কখনো সতীর্থদের মাঠের বাইরে থেকে অনুপ্রেরণা দিচ্ছেন, কখনো চেঁচাচ্ছেন। যেন কোচের কাজটাই করছেন ডাগআউটে। অতিরিক্ত সময়ে খেলোয়াড়দের সবার সঙ্গে গিয়ে আলাদা করে কথা বলছেন, কাঁধে হাত রেখে সাহস দিচ্ছেন। শেষ পর্যন্ত দলের জয়ে কাঁদতে পেরেছেন, আনন্দের কান্না!

    মাঠে না খেলার দুঃখ তাই মাঠের বাইরে থেকে "খেলেই" ভুলেছেন রোনালদো!