• ইউরো
  • " />

     

    সেরা একাদশে নেই ইতালির কেউ!

    সেরা একাদশে নেই ইতালির কেউ!    

    টুর্নামেন্টের আগে তাঁদের নিয়ে বড় আশা করতে ভয় পাচ্ছিলেন পাঁড় ভক্তরাও। তবে শেষ পর্যন্ত দারুণ খেলেই কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল ইতালি। টাইব্রেকারে জার্মানির কাছে হেরে গিয়ে সেখানেই স্বপ্নভঙ্গ হলেও সপ্রতিভ পারফরম্যান্সে মুগ্ধতাই ছড়িয়ে গেছেন বুফনরা। আসরে পাঁচটি ম্যাচ খেলে মাত্র দু’ গোল হজম করা আজ্জুরিদের রক্ষণভাগ নজর কেড়েছিল প্রত্যাশিতভাবেই। বোনাচ্চি, কিয়েলিনিদের অন্তত একজনকে সেরা একাদশে দেখছিলেন অনেকেই। কিন্তু এবারের ইউরোর অফিশিয়াল 'টিম অব দ্য টুর্নামেন্ট'-এ তাঁরা তো নন-ই, নেই ইতালির একজন খেলোয়াড়ও!

     

    উয়েফার ১৩ সদস্যের বিশেষজ্ঞ কমিটির এই একাদশে ঠাই পেয়েছেন কেবল সেমিফাইনাল খেলা চার দলের সেরারাই। প্রত্যাশিতভাবেই সেখানে গোলরক্ষক হিসেবে আছেন পর্তুগালের রুই প্যাট্রিসিও। ৪-২-৩-১ ছকে সাজানো একাদশের রক্ষণে দুই পর্তুগিজ পেপে ও রাফায়েল গেরেইরোর সাথে আছেন দুই জার্মান জেরোমে বোয়েটেং ও জশুয়া কিমিচ। মধ্যমাঠে জার্মান টনি ক্রুসের সাথে রাখা হয়েছে ওয়েলসের জো অ্যালেনকে। ফ্রান্সের অ্যান্টনি গ্রিজম্যান ও দিমিত্রি পায়েটের সাথে অ্যাটাকিং মিডফিল্ডে জায়গা পেয়েছেন ওয়েলসের অ্যারণ রামসে। আর সবার উপরে আর কেউ নন, পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো।

     

     

    উয়েফার কোচিং দূত ও বিশেষজ্ঞ কমিটির সদস্য স্যার অ্যালেক্স ফার্গুসন বলছেন তাঁরা বিশ্বাস করেন এই দলটা আসরের সেরাদেরই প্রতিনিধিত্ব করছে, “অনেক যাচাই-বাছাইয়ের পর পর্যবেক্ষকরা এবারের টুর্নামেন্টের সেরা দলগুলোর সেরা পারফর্মারদেরই বেছে নেয়ার চেষ্টা করেছে।”