• লা লিগা
  • " />

     

    এবার ন্যু ক্যাম্পেও পয়েন্ট হারাল বার্সা

    এবার ন্যু ক্যাম্পেও পয়েন্ট হারাল বার্সা    

    লা লিগায় আবারও পয়েন্ট হারিয়েছে বার্সেলোনা। গত সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিপক্ষে পয়েন্ট হারানোর পর এবার ঘরের মাঠে সেল্টা ভিগোর সাথে ২-২ গোলে ড্র করেছে এর্নেস্তো ভালভার্দের দল। শীর্ষস্থানে থাকলেও ১৪ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট দাঁড়াল ৩৬। আজ রাতে নিজেদের ম্যাচে জিতলে চার নম্বরে থাকা রিয়াল মাদ্রিদ বার্সার সাথে ব্যবধান কমিয়ে আনবে ৬ পয়েন্টে।  

    ন্যু ক্যাম্পে ম্যাচের শুরুটাই ভালো ছিল না বার্সার। প্রথম মিনিটেই সেল্টা ডিফেন্ডার সার্জি গোমেজকে ফাউল করে হলুদ কার্ড দেখে বসেন লুইস সুয়ারেজ। পরে সেই চোট নিয়ে মাঠই ছাড়তে হয়েছে গোমেজকে। তবে এরপর বার্সার প্রথম শট অন টার্গেটটাও করেন সুয়ারেজই। তবে গোলের তেমন নিশ্চিত সুযোগ তৈরি করতে পারছিল না বার্সা। উলটো ২০ মিনিটে ইয়াগো আসপাসের গোলে এগিয়ে যায় সেল্টা। বার্সেলোনার বিপক্ষে শেষ চার লিগ ম্যাচেই এই নিয়ে গোল পেলেন আসপাস।



    গোল হজমের পর অবশ্য খানিকটা নড়ে চড়ে বসে বার্সা। মিনিট খানেক ব্যবধানেই ম্যাচে সমতা ফেরান লিওনেল মেসি। ২২ মিনিটে সাজানো এক আক্রমণে পলিনহোর পাস থেকে সেল্টা ভিগোর জালে বল জড়ান আর্জেন্টাইন ফরোয়ার্ড।


    প্রথমার্ধে বিচ্ছিন্নভাবে বেশ কিছু সুযোগ তৈরি করলেও বলার মতো তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি কেউই। তবে বিরতির পর জমে ওঠে খেলা। ৪৮ মিনিটেই বার্সাকে প্রথমবারের মতো ম্যাচে এগিয়ে দিতে পারতেন পলিনহো। তবে ডিফেন্ডার, গোলরক্ষক সবাইকে বোকা বানাতে পারলেও, মেসির থ্রু বলটা গোলে পরিণত করতে পারেননি পলিনহো। ফাঁকা বারে বল মেরেছেন বাইরে দিয়ে।

    এর কিছুক্ষণ পর অবশ্য কাঙ্ক্ষিত সেই গোলের দেখা পেয়ে যায় বার্সা। ৬২ মিনিটে মেসি-আলবার সমন্বয়ে তৈরি দেখার মতো এক আক্রমণ থেকে গোল করেন সুয়ারেজ। এক গোলে এগিয়ে থেকে ব্যবধানটা আরও বাড়াতে পারত তখন বার্সা। কিন্তু মেসির হেড ঠেকিয়ে দেন সেল্টা গোলরক্ষক রুবেন ব্লাংকো।

    ব্যবধান বাড়াতে না পারার শাস্তিটা শেষ পর্যন্ত বার্সাকে দিতে হয় গোল হজম করে। ৭০ মিনিটে প্রতি আক্রমণে ইয়াগো আসপাসের পাস থেকে গোল করেন ম্যাক্সিমিলিয়ানো গোমেজ। গোলের সাথে আরও একটা বড় ধাক্কা খায় বার্সা। আসপাসকে আটকাতে গিয়ে পেশিতে টান খেয়ে মাঠ ছাড়তে হয় স্যামুয়েল উমতিতিকে। বাকি সময় তাঁর জায়গায় খেলেন থমাস ভারমালেন।

    ২-২ গোলে সমতায় থাকা ম্যাচে বাকি ২০ মিনিটে অনেকগুলো সুযোগই পেয়েছিল বার্সা। ৭৫ মিনিটে পিকের শট ফেরত আসে বারপোস্টে লেগে। এর মিনিট দশেক পর ফাঁকায় দাঁড়িয়ে থেকেও মেসি হেড করেছেন সেল্টার বারপোস্টের বাইরে দিয়ে। ৯৩ মিনিটে বদলি স্ট্রাইকার পাকো আলকাসেরও বদলে দিতে পারতেন খেলার ভাগ্য। কিন্তু তার হেডও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেনি সেল্টা গোলরক্ষকের জন্য।

    তবে ৮৬ মিনিটে মার্ক আন্দ্রে টার স্টেগান দারুণ এক সেভ না করলে ম্যাচটা হেরেই শেষ হতে পারত বার্সার। ডিবক্সের ভেতর থেকে পিওনে সেস্তোর শট এক হাত দিয়ে ঠেকিয়ে দিয়ে বার্সাকে ম্যাচে টিকিয়ে রাখেন জার্মান গোলরক্ষক।