• লা লিগা
  • " />

     

    ১১ বছর পর আনোয়েতায় জিতল বার্সা

    ১১ বছর পর আনোয়েতায় জিতল বার্সা    

    তিন বছর দ্বিতীয় বিভাগে কাটানোর পর ২০১০ সালে লা লিগায় ফিরে আসে রিয়াল সোসিয়াদাদ। এরপর টানা সাত বছর সোসিয়াদাদের মাঠ স্তাদিও আনোয়েতায় জয়ের মুখ দেখেনি বার্সেলোনা ; ড্র মাত্র ২টিতে আর হার বাকি ৫টিতেই। আজও ৩৪ মিনিটের মধ্যেই দুই গোলে পিছিয়ে পড়ে আরও একটি হারই চোখ রাঙাচ্ছিল বার্সাকে। কিন্তু সেখান থেকেই দলকে টেনে তুলেছেন সুয়ারেজ, মেসি, পাওলিনিয়োরা। দুই গোলে পিছিয়ে থাকা ম্যাচ শেষ পর্যন্ত সোসিয়েদাদকে ৪-২ গোলে হারিয়েছে বার্সা। 

     

     

     

    আনোয়েতায় ম্যাচের শুরুতেই গোল হজম করে বসেছিল বার্সা। ম্যাচের ১১ মিনিটে ডানপ্রান্ত থেকে ক্রস করেন জাবি প্রিয়েতো। হেড করে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগেনকে পরাস্ত করেন সাবেক রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার উইলিয়ান হোসে। প্রথমার্ধের ২৮ মিনিটে আবারও বার্সার জালে বল পাঠান উইলিয়ান। কিন্তু বল দখলের সময় ইভান রাকিটিচকে ফাউল করায় গোল বাতিলের সিদ্ধান্ত দেন রেফারি। তবে এর মিনিট পাঁচেক পরই ব্যবধান দ্বিগুণ করে সোসিয়াদাদ। এবারের গোলের উৎসও একজন সাবেক রিয়াল ফুটবলার। ৩৪ মিনিটে সার্জিও ক্যানালাসের পাস থেকে ডিবক্সে বল পান হুয়ানমি। বল নিয়ন্ত্রণে এনে হুয়ানমির লক্ষ্যভ্রষ্ট শট সার্জি রবার্তোর গায়ে লেগে ঢুকে পড়ে বার্সার জালে। ঝুম বৃষ্টির মাঝেও থেমে থাকেনি সোসিয়াদাদ সমর্থকদের উল্লাসধ্বনি।

    তবে দুই গোলে পিছিয়ে পড়েও মনোবল হারায়নি বার্সা। উল্টো ৩৮ মিনিটে সুয়ারেজের নিচু ক্রস ডানপায়ের আলতো টোকায় বার্সাকে ম্যাচে ফেরান পাওলিনিয়ো।

     

     

    বিরতির আগে পাওয়া 'লাইফ লাইন' কাজে লাগিয়ে দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটেই সমতায় ফেরে বার্সা। মেসির পাস থেকে দুর্দান্ত এক চিপে গোলরক্ষক জেরোনিমো রুলিকে পরাস্ত করেন সুয়ারেজ। ৭১ মিনিটে আবারও সেই সুয়ারেজের গোলেই ম্যাচে প্রথমবারের মত লিড নেয় কাতালানরা। জেরার্ড পিকের পাস থেকে সোসিয়াদাদের রক্ষণের ভুল রুলিকে একা পেয়ে যান এই উরুগুইয়ান। ডানপায়ের বাঁকানো শট লক্ষ্যভেদ করতে ভুল করেননি তিনি। দুই গোলে পিছিয়ে থাকা ম্যাচে এগিয়ে গিয়েও অবশ্য বার্সার জয় নিশ্চিত হয়নি তখনও। প্রতি আক্রমণে  ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই সোসিয়েদাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মেসি। ৮৫ মিনিটে প্রায় ৩০ গজ দূর থেকে বাঁকানো এক ফ্রিকিকে দেখার মতো গোল করে স্কোরলাইন ৪-২ করেন আর্জেটাইন ফরোয়ার্ড।  আজকের গোল দিয়ে ইউরোপের যে কোনো এক লিগে জার্ড মুলারের সর্বোচ্চ গোলের রেকর্ড (৩৬৫) নিজের করে নিলেন মেসি (৩৬৬)।

     

    আজকের জয়ে লা লিগা টেবিলের শীর্ষস্থানটা আরও সুসংহত করল বার্সা। ১৯ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে এখনও অপরাজিত থাকল তারা। দুই নম্বরে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৪২ পয়েন্ট।