• ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    চট্টগ্রাম টেস্টের জন্য 'নাঈম-চমক'

    চট্টগ্রাম টেস্টের জন্য 'নাঈম-চমক'    

    ভারত অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল হেরে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯। এখন পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে ম্যাচ ২৮ জানুয়ারি। তবে তার আগেই দেশে ফিরে আসছেন অফস্পিনার নাঈম হাসান। টেস্ট দলে ডাক পেয়ে গেছেন তিনি। 

    শ্রীলঙ্কার সঙ্গে চট্টগ্রাম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। সেখানেই ১৪ দলের স্কোয়াডে আছেন ৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা নাইম। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন আজ মিরপুরে বলেছেন, বাড়তি একজন অফস্পিনার হিসেবেই তাকে নেওয়া হয়েছে। নাঈমকে নিয়ে মিনহাজুলের আশা মেহেদি হাসান মিরাজের মতোই, ‘ইংল্যান্ডের বিপক্ষে মেহেদি হাসান মিরাজকে আমরা এভাবেই অভিষেক করিয়েছিলাম। ও কিন্তু তখন অনভিজ্ঞ ছিলো। অনূর্ধ্ব-১৯ থেকে এইচপিতে ছিলো। যেহেতু নাঈম হাসানও অনূর্ধ্ব-১৯ দলে আছে। গত ইমার্জিং কাপেও ছিলো। তার ধারাবাহিক ভালো বোলিং করার সক্ষমতা আছে। আজ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও সে ভালো বোলিং করেছে। আর আমাদের একজন অতিরিক্ত স্পিনার রাখার চিন্তা ছিলো। সেই হিসেবেই তাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।’
     


    দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন পাঁচজন। তিন পেসার- শুভাশীষ রায়, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদের সঙ্গে সৌম্য সরকার ও সাব্বির রহমান। বাজে ফর্মের কারণে ওয়ানডে দলে আগেই জায়গা হারানো সৌম্য এবার বাদ পড়লেন টেস্ট থেকেও। আর দক্ষিণ আফ্রিকায় টেস্টে বাজে অবস্থা ত্রিদেশীয় সিরিজের ওয়ানডেতেও কাটিয়ে উঠতে পারেননি সাব্বির।  

    এ টেস্ট দিয়েই সাকিব আল হাসানের অধিনায়কত্বের নতুন মেয়াদ শুরু হচ্ছে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট সিরিজে বিশ্রামে থাকা সাকিব টেস্ট ক্রিকেটে ফিরবেন এ ম্যাচ দিয়েই। সঙ্গে আছেন মোসাদ্দেক হোসেন। চোখের সমস্যায় ভোগা মোসাদ্দেক বিসিএলে করেছেন সেঞ্চুরি। পেসার কামরুল ইসলাম রাব্বি শেষ টেস্ট খেলেছিলেন গত বছরের শুরুর দিকে, ভারতের সঙ্গে হায়দরাবাদে।