• লা লিগা
  • " />

     

    ৫ম গোল্ডেন শু জিতে সবার ওপরে মেসি

    ৫ম গোল্ডেন শু জিতে সবার ওপরে মেসি    

    পুরস্কারটা যে তার হাতে উঠছে, গত সপ্তাহে সেটা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল। গোল্ডেন শুর দৌড়ে লিওনেল মেসিকে ধরতে ইন্টার মিলানের মাউরো ইকার্দিকে করতে হতো ৬ গোল, লাৎসিওর সিরো ইম্মোবিলের দরকার ছিল ৫টি। শেষ পর্যন্ত তাদের কেউই কাছে যেতে পারেননি মেসির। লা লিগার শেষ ম্যাচে তাই কোনো গোল না করেও ৩৪ গোলের সুবাদে পঞ্চমবারের মতো ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হলেন মেসি।  

     

     

    মৌসুমের দুর্দান্ত শুরুর পর একমাস আগেও দৌড়ে এগিয়ে ছিলেন লিভারপুলের মোহামেদ সালাহ। তবে শেষের দিকে খুব বেশি গোল পাননি, অন্যদিকে মেসি একের পর এক গোল করে ছাড়িয়ে গেছেন তাকে। ২০০৮ সালের পর এখন পর্যন্ত এই পুরস্কার জিতেছেন ১৩ জন ফুটবলার, তাদের মাঝে ১২জনই লা লিগার।

    ৩৪ গোল করে ৬৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছেন মেসি। ৩২ গোল করে ৬৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় সালাহ। টটেনহামের হ্যারি কেন ৩০ গোল করে ৬০ পয়েন্ট নিয়ে হয়েছেন তৃতীয়। মেসির সমান ৩৪ গোল করেছেন পর্তুগিজ লিগের বেনফিকার জোনাস। তবে সেই লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫ হওয়ায় তার মোট পয়েন্ট দাঁড়িয়েছে ৫১, আছেন নবম স্থানে।

    পঞ্চমবারের মতো এই পুরস্কার জিতে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেলেন মেসি। চারবারের জয়ী রোনালদো এবার ২৬ গোল করে আছেন ৮ম স্থানে।