• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ফুটবল বিশ্বকাপ বাছাইঃ অস্ট্রেলিয়া ম্যাচের জন্য বাংলাদেশ দল ঘোষণা

    ফুটবল বিশ্বকাপ বাছাইঃ অস্ট্রেলিয়া ম্যাচের জন্য বাংলাদেশ দল ঘোষণা    

    গত বছরের ফুটবল বিশ্বকাপে অংশ নেয়া দল অস্ট্রেলিয়া। চলতি বছরের এশিয়ান কাপও ঘরে তুলেছে সকারুরা। দু’ আসরেই মাঠ কাঁপানো তারকা খেলোয়াড়দের দলে রেখে গত বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে আসন্ন বিশ্বকাপ (২০১৮) বাছাইপর্বের ম্যাচের জন্য ২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে দেশটি। এমন দল আর খেলোয়াড়দের বিপক্ষে খেলতে পারাটাই অনেক বড় অর্জন মানছেন বাংলাদেশের ফুটবল সংশ্লিষ্টরা। শেষপর্যন্ত ফলাফল যাই হোক, মাঠে নিজেদের সর্বোচ্চটা দিতে দেশসেরা ফুটবলারদের নিয়ে গতকাল শুক্রবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশও। আগামী ৩রা সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার পার্থে নিজেদের মধ্যকার প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

     

     

    ২৩ সদস্যের প্রাথমিক বাংলাদেশ দলে আছেন ৩ জন গোলরক্ষক, ৮ জন ডিফেন্ডার, ৬ জন মিডফিল্ডার, এবং ৬ জন ফরোয়ার্ড। মামুনুল-এমিলি-হেমন্তদের মত দেশসেরা তারকাদের এই দলে ১২ জনই ঘরোয়া ফুটবলে খেলছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবে। এছাড়া শেখ রাসেলের ৫ জন, মোহামেডানের ২ জন, আবাহনির ৩ জন এবং মুক্তিযোদ্ধা ক্রীড়া চক্রের রয়েছেন ১ জন খেলোয়াড়।

     

    বিশ্বকাপ বাছাইপর্বের এশিয়া অঞ্চলের বাছাইয়ে গ্রুপ ‘বি’-তে থাকা বাংলাদেশ ইতোমধ্যেই ঘরের মাঠে দুটো ম্যাচ খেলে ফেলেছে। কিরগিজস্তান ও তাজিকিস্তানের বিপক্ষে ওই দুটো ম্যাচের প্রথমটিতে ১-৩ ব্যবধানে হারলেও দ্বিতীয়টিতে ১-১ গোলে ড্র করে বেঙ্গল টাইগাররা। ঢাকার ওই দুই ম্যাচের দল থেকে অস্ট্রেলিয়া সফরে বাদ পড়েছেন আমিনুর রহমান সজিব, শাহেদুল আলম শাহেদ, তৌহিদুল আলম সবুজ, কেস্ট কুমার, ওয়াহেদ আহমেদ ও গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। নিজেদের প্রমাণ করেই দলে জায়গা করে নিয়েছেন ডিফেন্ডার আতিকুর রহমান মিশু, মোহাম্মদ লিঙ্কন, মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু ও ফরোয়ার্ড তকলিস আহমেদ।

     

    আগামীকাল ২৩ আগস্ট থেকে জাতীয় দলের কোচ ইয়োহান ডি ক্রুইফের অধীনে বাংলাদেশের আনুষ্ঠানিক ক্যাম্প শুরু হবে। চারদিনের আবাসিক ক্যাম্প শেষে ২৬ আগস্ট রাতে ঢাকা ত্যাগ করার কথা বাংলাদেশ দলের। আগামী ২৯ আগস্ট মালয়েশিয়ার সঙ্গে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবেন মামুনুলরা।

     

    ২৩ সদস্যের বাংলাদেশ দলঃ: মামুনুল ইসলাম (অধিনায়ক), শহিদুল আলম, রায়হান হাসান, নাসিরুদ্দিন চৌধুরী, ইয়াসিন খান, ইয়ামিন আহমেদ, মোহাম্মদ লিঙ্কন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জামাল ভুঁইয়া, সোহেল রানা, মোনায়েম খান রাজু, মোহাম্মদ তকলিস আহমেদ, রাসেল মাহমুদ, তপু বর্মন, জাহিদ হোসেন, জাহিদ হাসান এমিলি, আতিকুর রহমান মিশু, জুয়েল রানা, আশরাফুল ইসলাম রানা, নাসিরুল ইসলাম, ইমন মাহমুদ, আব্দুল বাতেন মজুমদার কমল ও মোহাম্মদ এনামুল হক।