• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    মালয়েশিয়াকে রুখে দিল বাংলাদেশ

    মালয়েশিয়াকে রুখে দিল বাংলাদেশ    

    এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্ব যাদের মাথায় সেই অস্ট্রেলিয়ার মুখোমুখি হবার আগে মালয়েশিয়ার সাথে গোলশুন্য ড্র করলো বাংলাদেশ। মালয়েশিয়াকে তাদের ঘরের মাঠে রুখে দেয়ার আত্মবিশ্বাস বাংলাদেশ দল পার্থে কতোখানি কাজে লাগাতে পারে, সেটি দেখতেই এখন মুখিয়ে আছেন দেশের ফুটবল অনুরাগীরা।



    ফিফা ফ্রেন্ডলি ম্যাচ হলেও বাংলাদেশের জন্য এ ম্যাচটির তাৎপর্য ছিল অন্যরকম। ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের (১৭০) চেয়ে দু’ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়া (১৬৮) দল শুরু থেকে কিছুটা আক্রমণাত্মক ধাঁচেই থেকে খেলতে থাকে। অপরদিকে সামনে অস্ট্রেলিয়া ম্যাচের কথা মাথায় রেখেই কিছুটা রক্ষণাত্মক কৌশল অবলম্বন করেন ডি ক্রুইফ। মামুনুল, জামাল ভুঁইয়াদের কল্যাণে ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত বল দখলের লড়াইয়ে এগিয়েছিল বাংলাদেশই।

     

    আক্রমণ ভাগে এমিলির, হেমন্তদের ব্যর্থতায় মালয়েশিয়ার রক্ষণ নড়বড়ে করে দেয়ার মত মুহূর্ত খুব একটা আসেনি মাঠে। সেট পিস থেকেও এদিন খুব একটা সুবিধা করতে পারেননি মামুনুল, নাসিররা। আক্রমণভাগের দুর্বলতার দিনে কোচের মুখে হয়ত এক চিলতে হাসি ফুটিয়েছেন দলে ফেরা গোলরক্ষক শহীদুল। মালয়েশিয়ার একের পর এক আক্রমণ একাই প্রতিহত করে এদিন বাংলাদেশের তো বটেই, পুরো ম্যাচেরই সেরা খেলোয়াড় তিনি। গত ৩ ম্যাচে নিয়মিত ভাবে ফ্রি-কিক থেকে গোল খাওয়া বাংলাদেশের জন্য দলে ফেরা গোলরক্ষকের এমন পারফরম্যান্স তাই সবচেয়ে বড় স্বস্তির খবর।



    আগামী ৩ সেপ্টেম্বর বিশ্বকাপ ও এশিয়াকাপ বাছাইপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। মালয়েশিয়ার সাথে একটি জয় তাই বাড়াতে পারতো আত্মবিশ্বাস। আক্রমণভাগের সমস্যার সমাধান খুব শীঘ্রই পাওয়া না গেলেও, রক্ষণকেই হাতিয়ার মেনে অস্ট্রেলিয়ার সাথে মাথা উঁচু করে খেলার যে স্বপ্ন বাংলাদেশ দল দেখাচ্ছে- তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তারকাখচিত অস্ট্রেলিয়া দলের সামনে তার কতোখানি বহিঃপ্রকাশ ঘটে তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আরও ৪ দিন।