• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    "আমরা এখানে বেড়াতে আসিনি"

    "আমরা এখানে বেড়াতে আসিনি"    

    দিনভর নাটকই হয়ে গেল বাংলাদেশ দলের কোচ লোডভিগ ডি ক্রুইফকে নিয়ে। কাল রাতে একজটি টিভি চ্যানেল দাবি করেছে, ডি ক্রুইফকে ছাটাই করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। বেতন ভাতা নিয়ে ফেডারেশনের সঙ্গে অনেক দিন ধরেই চাপান উতোর চলছিল ডাচ কোচের, সেটার জন্যই এই সিদ্ধান্ত। তবে বিশ্বকাপ বাছাইয়ের আগে সংবাদ সম্মেলনে ডি ক্রুইফ দাবি করলেন, এরকম কিছু হয়নি। বাংলাদেশের সব মনযোগ এখন কালকের খেলাতেও বলে দাবি কোচের।

     

     

     

    প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবলে অস্ট্রেলিয়ার মতো দেশের সঙ্গে খুব কম ম্যাচই খেলেছে বাংলাদেশ। ফুটবলীয় নিরিখে ম্যাচটা হয়তো একপেশেই হওয়ার কথা। তবে ডি ক্রুইফ ঘোষণা দিলেন, বাংলাদেশ বিনা যুদ্ধে হাল ছেড়ে দেবে না, "অবশ্যই ওরা এশিয়ার এক নম্বর দল। ওদের অভিজ্ঞতা অনেক, ইউরোপে খেলা অনেকেই আছে। আমরা আন্ডারডগ এ ব্যাপারে সন্দেহ নেই। তবে আমাদের নিজস্ব কৌশল আছে, ওদের খেলা আমরা বিশ্লেষণও করেছি। আমাদের খেলোয়াড়েরা ভীত নয়, আমরা এখানে ভ্রমণ করতে আসিনি।"

     

     

     

     

    কিরগিজস্তানের সঙ্গে অস্ট্রেলিয়া ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছিল। বাংলাদেশের সঙ্গে অবশ্য কিরগিজরা ৩-১ গোলে জিতেছে। ডি ক্রুইফ সেটা মনে করিয়ে দিলেন, "আমি কিরগিজস্তানের সঙ্গে ওদের ম্যাচটা দেখেছি। অস্ট্রেলিয়াকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। ফুটবলে যে কোনো কিছুই হতে পারে।" ডি ক্রুইফ অবশ্য কাল ডাগআউটে থাকতে পারবেন না, টাচলাইন নিষেধাজ্ঞার জন্য তাঁকে গ্যালারি থেকেই দেখতে হবে।  

     

     

     


    আর অধিনায়ক মামুনুলের কথাটা বাংলাদেশ দলের সবার জন্যই প্রেরণা হতে পারে, "আমরা রোমাঞ্চিত, ভীত নই। খেলাটা তো এগারজনের মধ্যেই হবে। ওদের যেমন দুইটি করে হাত-পা আছে, আমাদেরও তাই আছে। সবাই জানে দুই দলের ব্যবধান অনেক বেশি। আমরা হারার আগে হারব না। "

     

     

    সংবাদ সম্মেলনের মতো বাংলাদেশ দল কাল মাঠেও এই আত্মবিশ্বাসটা ছড়িয়ে দিতে চাইবে!