• ক্রিকেট

ছয় ছক্কায় যুবরাজকে মনে করালেন আফগানিস্তানের জাজাই

ক্রিস ব্রডের বলে যুবরাজ সিংয়ের ছয় ছয়ের সেই কীর্তির পর ১১ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে টি-টোয়েন্টিতে হেলস, জাদেজা, মিসবাহ সেই কীর্তি গড়েছেন, তবে টি-টোয়েন্টিতে দ্রুততম ফিফটির রেকর্ডটা ছিল শুধু যুবরাজ আর গেইলের। আজ আফগান প্রিমিয়ার লিগে ছয় ছয়ের সঙ্গে ১২ বলে ফিফটির সেই রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন হাজরাতুল্লাহ জাজাই।

আফগানিস্তান প্রিমিয়ার লিগে বলখ লিজেন্ড শুরুতে ব্যাট করেছিল ২৪৪। ক্রিস গেইল খেলেছিলেন ৪৮ বলে ৮০ রানের বিধ্বংসী একটা ইনিংস। কিন্তু কে ভেবেছিল, গেইলকে এভাবে আড়াল করে দেবেন কাবুল জয়ানানের জাজাই? চতুর্থ ওভারে বল হাতে নিয়েছিলেন বলখের আবদুল্লাহ মাজারি। প্রথম দুই বলে দুই ছয়, পরেরটি হলো ওয়াইড। এর পরের চার বলে আবারও চারটি ছয়। এক ওভার থেকেই এলো ৩৭ রান। ওই ওভারেই ১২ বলে ছুঁয়ে ফেললেন ফিফটি, যে কোনো টি-টোয়েন্টি ক্রিকেটে এর চেয়ে কম বলে ফিফটি নেই কারও। আর ১২ বলে ফিফটি আছে যুবরাজ আর গেইলের। ১৭ বলে ৬২ রানের এমন ইনিংস খেলার পরও অবশ্য দলকে জেতাতে পারেননি জাজাই, কাবুল ম্যাচটা হেরে গেছে ২১ রানে।

জাজাই নামার আগেই অবশ্য হয়ে গেছে একটা রেকর্ড। বলখের ইনিংসে ছয় হয়েছে ২৩টি, টি-টোয়েন্টিতে কোনো দলের এক ম্যাচে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ড তা। দুই ইনিংস মিলে ছয় হয়েছে ৩৭টি, কোনো টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে বেশি ছয়ের রেকর্ডও হয়ে গেছে।