• " />

     

    গ্রেফতারের পর জামিন পেলেন রানাতুঙ্গা

    গ্রেফতারের পর জামিন পেলেন রানাতুঙ্গা    

    গ্রেফতার হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। শ্রীলঙ্কার সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার মাঝে রবিবার কলম্বোয় গোলাগুলিতে একজন নিহত ও দুইজন আহত হওয়ার ঘটনায় তার ভূমিকার কারণে তাকে আটক করেছিল কলম্বোর ক্রাইম ডিভিশন। আদালতে তাকে হাজির করার পর জামিন পেয়েছেন তিনি। 

    রবিবার সিলন পেট্রোলিয়াম কর্পোরেশন অফিসের সামনে ঘটেছিল গোলাগুলির এ ঘটনা। রানাতুঙ্গা এর আগে বলেছিলেন, তাকে দাঙ্গা থেকে রক্ষা করতেই তার নিরাপত্তাকর্মীরা অস্ত্র ব্যবহার করেছিলেন। জীবনে প্রথমবার নিজের প্রাণনাশের ভয় পেয়েছিলেন বলেও জানিয়েছিলেন শ্রীলঙ্কার সদ্য সাবেক হওয়া খনিজ সম্পদ মন্ত্রী রানাতুঙ্গা। 

    এই ঘটনার পর এলিট পুলিশের দল স্পেশাল টাস্ক ফোর্সের সদস্যরা এসে বের করে নিয়ে গিয়েছিলেন রানাতুঙ্গাকে। এ সময় হেলমেট পরিয়ে নেওয়া হয়েছিল তাকে। বিরোধী দলীয় সদস্যরা তাকে ঘিরে রেখেছিল বলেও জানিয়েছিলেন রানাতুঙ্গা, তাদেরকে শান্ত করতে নিয়মিত পুলিশ সদস্যরাও ছিলেন। 

    এ ঘটনার পর আহত তিনজনকে নেওয়া হয়েছিল হাসপাতালে। তবে ৩৪ বছর বয়সী একজনের মৃত্যুর খবরের পরই ট্রেড ইউনিয়ন থেকে রানাতুঙ্গার গ্রেফতারের দাবি জোরালো হয়। তারই সূত্র ধরে গ্রেফতার করা হলো তাকে। 

    সম্প্রতি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা শিরিসেনা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে সরিয়ে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকশেকে নিয়োগ দিয়েছেন। রানাতুঙ্গা বিক্রমাসিংহের দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির সদস্য। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের সঙ্গে পুরাতন মন্ত্রীসভাও ভেঙে দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। সে মন্ত্রীসভার সদস্য হিসেবে ‘নিজের অফিসে’ যাওয়ার মুখেই নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে সম্পর্কযুক্ত ট্রেড ইউনিয়নের অবরোধের মুখে পড়েছিলেন রানাতুঙ্গা।