• " />

     

    অস্ট্রেলিয়ান ক্রিকেট ও তাদের 'অভিজাত সততা'

    অস্ট্রেলিয়ান ক্রিকেট ও তাদের 'অভিজাত সততা'    

    “আমরা অস্ট্রেলিয়ার ক্রিকেট দল”। “অস্ট্রেলিয়ানদের গর্বিত করো”। “ধৈর্য্য”। “চাপ”। পার্থের নতুন স্টেডিয়ামের অস্ট্রেলিয়ান ড্রেসিংরুমে এসব স্লোগান সম্বলিত ব্যানার ঝুলছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ওয়ানডে সিরিজের আগে। তবে এই চারটি স্লোগানের সঙ্গে আছে আরেকটি- “অভিজাত সততা”। হুল্লোড় পড়ে গেছে এই শব্দযুগল নিয়েই। সততা নাহয় ঠিক আছে, অভিজাত সততা আবার কী জিনিস! 

    টুইটারে শুরু হয়ে গেছে প্রতিক্রিয়া। কেউ এটাকে বাণিজ্যিক বিভাগের মূর্খতা বলছেন, কেউ বলছেন এটা বাড়াবাড়ি। কেউ প্রশ্ন তুলছেন, এবার কি তবে অস্ট্রেলিয়ানরা ‘অভিজাত সততা’ দেখিয়ে এজড হলেই হাঁটা দেবেন সবসময়! কেউ মজা করছেন।

    অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার চেষ্টা করেছেন এটা ব্যাখ্যা করার।

    “আমি যা জানি, এটা অস্ট্রেলিয়ান একটা ব্যাপার”, বলেছেন ল্যাঙ্গার। “আপনি কোনও পুরুষ বা মহিলার দিকে সরাসরি তাকিয়ে সত্য বলবেন, এবং আপনাকে নিজের প্রতি সৎ থাকতে হবে। আপনি মশকরা করছেন না। আয়নায় নিজেকে দেখা- এই কথাটা ক্লিশে, তবে আপনি যদি সফল হতে চান, তাহলে আয়নায় আপনার নিজেকে দেখতে হবে।

    “আপনি সবাইকে মিথ্যা বলতে পারেন, কিন্তু নিজের সঙ্গে মিথ্যা চলবে না। এটাই আপনার প্রতি অভিজাত সততা। আর অস্ট্রেলিয়ান পন্থায় আমি যেটা জানি, আপনি কারও দিকে তাকিয়ে সত্য বলবেন, এবং সত্যটাই আশা করবেন। এটা অভিজাত সততা।” 

    ল্যাঙ্গারের ব্যাখ্যা শুনে অবশ্য আপনার সবকিছু আরও তালগোল পাকিয়ে যেতে পারে। কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারির সূত্র ধরে কিছুদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়া ও এর ক্রিকেটারদের নিয়ে প্রকাশিত হয়েছে রিভিউ। যে রিভিউ প্রকাশ হওয়ার পর পদত্যাগ করেছেন সিএ-র চেয়ারম্যান ডেভিড পিভার। 

    ৪ নভেম্বর পার্থে শুরু হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। বল টেম্পারিং কেলেঙ্কারির পর এই প্রথম ঘরের মাটিতে খেলছে অস্ট্রেলিয়া, শুরু হচ্ছে তাদের ঘরোয়া গ্রীষ্ম। যে গ্রীষ্মের আগে প্রশ্ন, আপনি সৎ, তবে অভিজাত সৎ কী?