• " />

     

    ১৮ হাজার কি.মি. পাড়ি দিয়েও দেখা হলো না ফাইনাল

    ১৮ হাজার কি.মি. পাড়ি দিয়েও দেখা হলো না ফাইনাল    

     

     

    প্রিয় দলের খেলা দেখা দেখতে কতকিছুই না করে একজন ভক্ত।  আর আপনি যদি ফুটবল ভক্ত হন তাহলে বোকা জুনিয়র্স-রিভারপ্লেটের ম্যাচ স্টেডিয়ামে বসে দেখা আপনার বাকেট লিস্টে থাকারই কথা। সেই স্বপ্ন পূরণের জন্য সবকিছু গুছিয়ে রওয়ানা দিলেন আর্জেন্টিনার দিকে।  ৩৩ ঘণ্টার দীর্ঘ বিমান যাত্রায় ১৮ হাজার কিলোমিটার পাড়ি দেওয়ার পর যদি আপনি প্রিয় ক্লাবের মহা গুরুত্বপূর্ণ ম্যাচ দেখতে না পারেন, তাহলে কেমন লাগবে? জাপানের বোকা জুনিয়রস সমর্থক ইসামু কাতোর অনুভূতিটা ঠিক এমনই। কোপা লিবার্তাদোরেসের ফাইনাল দেখার জন্য হাজার মাইল পাড়ি দিয়ে আর্জেন্টিনার বুয়েনস আইরেসে এলেও ম্যাচটি পিছিয়ে যাওয়ায় হতাশা নিয়েই দেশে ফিরছেন কাতো।

    জাপানের কাতো শৈশব থেকে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়রসের পাড় ভক্ত। এবারের কোপা লিবার্তাদোরেসের ফাইনালে বোকার প্রতিপক্ষ রিভার প্লেট হওয়ায় উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। কাতো সিদ্ধান্ত নেন, স্টেডিয়ামে বসেই ম্যাচটা দেখবেন। যা ভাবা সেই কাজ। ম্যাচের টিকেট, বিমানের টিকেট, আর্জেন্টিনার ভিসা; জোগাড় করলেন সবই। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়াও ফেলে তাঁর ফাইনাল দেখতে আসার ঘটনাটা। দুদিন আগে জাপান থেকে রওনাও দিয়েছিলেন। ঠিক সময়ে পৌঁছে গিয়েছেন বুয়েন্স আয়ার্সের স্টেডিয়ামে।

    বোকা জুনিয়রস সমর্থকদের সাথে স্টেডিয়ামে সময়টা ভালোই কাটছিল তাঁর। কিন্তু বিধিবাম। ঝড়ো আবহাওয়ার জন্য গতকালের ফাইনাল ম্যাচটি স্থগিত করা হয়। ৩৩ ঘণ্টা বিমান যাত্রা ও ১৮ হাজার কিলোমিটার পথ পাড়ি দেওয়ার পর কাতো জানিয়েছিলেন, মাত্র ২৪ ঘণ্টার জন্যই আর্জেন্টিনায় থাকবেন তিনি। বাতিল হওয়া ম্যাচটি আগামী রবিবার হওয়ায় ফাইনালটি আর উপভোগ করা হচ্ছে না কাতোর।

    এতো কষ্ট করে আর্জেন্টিনায় এসেও দেখতে পারছেন না ফাইনাল। কাতো স্বভাবতই এতে যারপরনাই হতাশ। কয়েক ঘণ্টা সেখানে বোকা জুনিয়রস সমর্থকদের সাথে সময় কাটানোর পরেই বাড়ির পথে রওনা দেবেন তিনি। আবারো ৩৩ ঘণ্টার বিমান যাত্রায় হয়ত পুরো পথেই ভাববেন, তাঁর ভাগ্যটা এমন কেন!