• বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    ১৫০ও কঠিন হবে ওয়েস্ট ইন্ডিজের জন্য, তবে...

    ১৫০ও কঠিন হবে ওয়েস্ট ইন্ডিজের জন্য, তবে...    

    এই উইকেটের কোনো বিশ্বাস নেই-মুমিনুল হকের কালকের কথাটা চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন এভাবে ফলে যাবে, কে জানত?

    একটুর জন্য চট্টগ্রামে আজ একটা রেকর্ড হয়নি। বাংলাদেশের মাঠে টেস্টে এক দিনে সবচেয়ে বেশি ১৮ উইকেট পড়েছিল সেই ২০০৩ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। আজ চট্টগ্রামে এক দিনে পড়েছে ১৭ উইকেট। অথচ প্রথম দিনে পড়েছিল ৮ উইকেট, ব্যাট করাও এমন কঠিন কিছু মনে হয়নি। আজ সেই উইকেটই ব্যাটিং করা হঠাৎ হয়ে গেল ভীষণ কঠিন।

    দ্বিতীয় দিন শেষে তাই প্রশ্ন উঠে গেল, এই উইকেটে কত রানের লক্ষ্য নিরাপদ?  ইতিহাস অবশ্য বলছে, বাংলাদেশের মাটিতে চতুর্থ ইনিংসে ৩০০র বেশি রান তাড়া করে জেতার কীর্তি আছে দুইটি। নিউজিল্যান্ড এই চট্টগ্রামেই ৩১৭ রান তাড়া করে জিতেছিল। তবে সেই চট্টগ্রাম আর এই চট্টগ্রামের মধ্যে দুস্তর ব্যবধান। বছরখানেক আগে এখানেই অস্ট্রেলিয়াকে ৮৭ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ, সেটি তাড়া করতে অসিদের হারাতে হয়েছিল ৩ উইকেট।

    তবে চট্টগ্রামের উইকেট যেভাবে আচরণ করছে, তাতে কিছু অনুমান করা আসলেই দুঃসাধ্য। দ্বিতীয় দিনের প্রথম সকাল থেকেই টার্ন পাওয়া শুরু করেছে স্পিনাররা। সারাদিন পেসাররা মাত্র ৩ ওভার বল করেছেন, মোস্তাফিজ ও কেমার রোচের সেই সৌভাগ্য হলেও ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের সেরা বোলার শ্যানন গ্যাব্রিয়েল নতুন বলেও সুযোগ পাননি। পেসাররা যে উইকেট পাননি, সেটা তো না বললেও চলে।

    দলের প্রতিনিধি হয়ে আসা অভিষিক্ত অফ স্পিনার নাঈম হাসানের কাছেও জানতে চাওয়া হলো, এই উইকেটে আসলে কত রান নিরাপদ? সাংবাদিকের প্রশ্নের উত্তরে নাঈম বার বার বললেন, এখনো তাদের হাতে ৫ উইকেট আছে। এমনকি ৩০০-৩৫০ রানের লক্ষ্যও দিতে পারেন তারা। প্রথম ইনিংসে তাইজুলের সঙ্গে নিজে যেভাবে ব্যাট করেছেন তাতে ভালো কিছুর আশা করতেই পারেন। কিন্তু এই মুহূর্তে ৩০০ রানের লক্ষ্য দেওয়া বাংলাদেশের জন্য অনেকটা দূরের পথ।

    নাঈম অবশ্য বলছেন, ভালো জায়গায় বল করলে এই উইকেটে ১৫০ তাড়া করাও ওয়েস্ট ইন্ডিজের জন্য অনেক কঠিন হবে। এই মুহূর্তে বাংলাদেশের লিড হয়ে গেছে ১৩৩ রান, সেটির জন্য দরকার আর ১৭ রান। কিন্তু বাস্তবতা বলছে, হেটমেয়ার-ডাওরিচ প্রথম ইনিংসের মতো খেললে ১৫০ একদমই নিরাপদ নয়।

    ওয়েস্ট ইন্ডিজের উইকেটকিপার শেন ডাওরিচ আপাতত ২০০র নিচে আটকাতে চান বাংলাদেশকে, ‘২০০র নিচে লক্ষ্য দিতে পারলে আমাদের ভালো সুযোগ আছে বলে মনে হয়। এর ওপর হলে সেটি তাড়া করা কঠিন হয়ে যাবে।’ ডাওরিচ বলছেন, এই মুহূর্তে ম্যাচটা সমতায় আছে। 

    এই কথার সঙ্গে অবশ্য দ্বিমত করার সুযোগ কম। কাল মুশফিক-মাহমুদউল্লাহরা ভালো কিছু করলে বাংলাদেশের দিকে পাল্লা যেমন অনেক ভারি হয়ে যাবে, শুরুতে মুশফিককে ফেরাতে পারলে ওয়েস্ট ইন্ডিজের স্বপ্নটা বেশি রঙিন হবে। নাঈম যেমন বলছেন সেটাও ঠিক। ভালো জায়গায় বল উইকেটে এই উইকেটে ১৫০ করাও কঠিন। 

    তবে ওই যে, 'ভালো জায়গা'। সেজন্য উইকেটের কাছ থেকেও একটু সাহায্য দরকার বাংলাদেশের!