• " />

     

    পাকিস্তান যাচ্ছে সালমা বাহিনী

    গত একমাস ধরেই বাংলাদেশ ক্রিকেটের অন্যতম আলোচিত বিষয় ছিল নারী দলের পাকিস্তান সফর। সম্প্রতি বাংলাদেশ নারী ক্রিকেট দলকে পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য আমন্ত্রন জানিয়েছিল পিসিবি। তবে এতদিন পর্যন্ত এ সফরের কোন নিশ্চয়তা দেয় নি বিসিবি কর্তারা। অবশেষে গতকাল পাকিস্তান সফর করার বিষয়ে সরকারের পক্ষ থেকে সবুজ সংকেত পাওয়ার পর বিসিবি প্রধান নারী দলের পাকিস্তানে খেলতে যাওয়া নিশ্চিত করেন।

     

    অনেক আগেই সালমা বাহিনীর পাকিস্তান সফরে যাওয়ার কথা থাকলেও নিরাপত্তার কারনে তা পিছিয়ে যায়। অবশেষে কিছুদিন আগে বাংলাদেশ থেকে একটি দল পাঠানো হয় লাহোর ও করাচির নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য। সেই দলের ইতিবাচক রিপোর্ট আর সরকারের অনুমতি পাওয়ায় ২০০৮ এর পর এই প্রথম বাংলাদেশের কোন ক্রিকেট দল পাকিস্তান সফরে যাচ্ছে। এদিকে সালমা-জাহানারাদের পাকিস্তানে ভিভিআইপি নিরাপত্তা দেয়া হবে বলে জানিয়েছেন বিসিবি প্রধান নাজমুল হাসান।

     

    বাংলাদেশ দল আগামী ২৭ বা ২৮ তারিখে পাকিস্তানের জন্য রওনা দিবে। এই সফরে তারা ২টি ওয়ানডে ও ২টি টি-২০ ম্যাচ খেলবে। যদিও খেলার সূচি এখনো নির্ধারিত হয় নি। সবগুলো খেলাই অনুষ্ঠিত হবে করাচির সাউথএন্ড ক্লাব ক্রিকেট মাঠে। এই মাঠে ম্যাচগুলো আয়োজনের অন্যতম কারণ, মাঠেই আবাসনের ব্যবস্থা করা হবে সালমা বাহিনীর। এই সফরে নারী দলের সাথে থাকবেন বিসিবি সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মাহবুবুল আনাম ও নারী উইংয়ের চেয়ারম্যান আউয়াল চৌধুরী।


    ২০১২ সালে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের পাকিস্তানে খেলতে যাওয়ার কথা থাকলেও তা দুই বার পেছানো হয়। যার কারনে ২০১২ এর বিপিএল এ খেলতে কোন পাকিস্তানি খেলোয়াড়কে অনুমতি দেয় নি পিসিবি। আর এতে করে দুই দেশের ক্রিকেট বোর্ডের সুসম্পর্কে ভাটা পড়ে। তাই আপাতদৃষ্টে মনে হচ্ছে ২০০৯ এ শ্রীলঙ্কা দলের উপর হামলার পর প্রথম বারের মত পাকিস্তানে কোন ক্রিকেট দল পাঠানো সেই সম্পর্কে গতি আনতে বেশ কাজেই দিবে।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন