• বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    ৪ বছরের সিরিজ জয়ের খরা কাটাতে চায় উইন্ডিজ

    ৪ বছরের সিরিজ জয়ের খরা কাটাতে চায় উইন্ডিজ    

    ২০১৪ সালে শেষবার ওয়ানডে সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশের বিপক্ষেই। দেশের বাইরে সেই জয় খুঁজতে যেতে হবে আরও পেছনে, ২০১১ সালে। সেবারও বাংলাদেশের বিপক্ষেই জিতেছিল তারা। টেস্ট সিরিজে ২-০তে উড়ে যাওয়ার পর এবার উইন্ডিজের মিশন ওয়ানডে, সঙ্গে মিশন সিরিজ জয়ের খরা কাটানোরও। 

    রেকর্ড এমন বললেও বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এর আগে বলেছিলেন, ফরম্যাট যতো ছোট হয়, ততো ভয়ঙ্কর হয়ে ওঠে উইন্ডিজ। তাদের ওয়ানডে স্কোয়াডে যোগ হচ্ছেন অভিজ্ঞ মুখ ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলসরা, সঙ্গে কার্লোস ব্রাথওয়েটের মতো বিস্ফোরক ক্রিকেটারও। উইন্ডিজ পাচ্ছে নতুন অধিনায়কও। নিয়মিত অধিনায়ক জ্যাসন হোল্ডার নেই বলে টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন ক্রেইগ ব্রাথওয়েট, ওয়ানডে স্কোয়াডে নেই তিনি। প্রথমবারের মতো উইন্ডিজকে নেতৃত্ব দেবেন ২৫ বছর বয়সী রভম্যান পাওয়েল। 

    অন্তত ব্যাটিংয়ের সময় নিজের অধিনায়কত্বের কথা ভুলে যেতে চান ৩১ ওয়ানডে খেলা এই ব্যাটসম্যান, “কিছুটা চ্যালেঞ্জ তো আছেই, তবে আপনি শুধুমাত্র ফিল্ডিংয়ের সময়ই অধিনায়ক”, প্রথম ওয়ানডের আগে বলেছেন পাওয়েল, “আমরা ব্যাটিং করতে নামলে তো আর আমি অধিনায়ক নই। আমি তখন শুধু রভম্যান পাওয়েল, যে নিজের পজিশনে ব্যাটিং করছে।” 

    স্যামুয়েলস-ব্রাভোদের অভিজ্ঞতা থেকেও সহায়তা পাওয়ার আশা তার, “আমাদের বেশ কজন সিনিয়র ক্রিকেটার আছেন। মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাভো, টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্রাথওয়েট- তাদের অভিজ্ঞতা আমাকে সহায়তা করবে।” 

    এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে আফগানিস্তানের সঙ্গে হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ, অবশ্য আগামী বছর বিশ্বকাপ তার আগেই নিশ্চিত হয়েছে তাদের। বিশ্বকাপ সামনে রেখে সিরিজ জয়ের খরাটা কাটানোর আশা নতুন অধিনায়কের, “আমরা বেশ কিছুদিন কোনও ওয়ানডে সিরিজ জিতিনি। দলের সবাই মাঠে নামার জন্য উন্মুখ হয়ে আছে। বাংলাদেশের চেয়ে এইটা (রেকর্ড) বদলানোর ভাল সুযোগ আর পাওয়া যাবে না। আমরা ভারতে দারুণ ক্রিকেট খেলেছি, তবে প্রত্যাশামতো ফলটা পাইনি। বিশ্বকাপের আগে কিছু সিরিজ আছে, এটা জিতলে দারুণ হবে। বিশ্বকাপের জন্যও আত্মবিশ্বাস পাব।”