• বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    মিরাজদের জার্সিতে ইউনিসেফের লোগো

    মিরাজদের জার্সিতে ইউনিসেফের লোগো    

    এমনিতে কত চুক্তি তো সই হয় মিরপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সংবাদ সম্মেলন কক্ষে। তারপরও আজ ইউনিসেফের সঙ্গে যে চুক্তিটা হলো সেটা শুধু আলাদাই নয়, অনন্য। শিশুদের নিয়ে কাজ করা জাতিসংঘের এই প্রতিষ্ঠানের লোগো প্রথমবারের মতো থাকছে কোনো আন্তর্জাতিক ক্রিকেট দলের জার্সিতে। বিসিবিতে আজ দুই বছরের চুক্তিও সই হয়ে গেল ইউনিসেফের সাথে।

    আজকের অনুষ্ঠানে থাকার কথা ছিল সাকিব আল হাসান ও তাসকিন আহমেদের। দুজন অবশ্য থাকতে পারেননি, মেহেদী হাসান মিরাজ ছিলেন এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে ছিলেন ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার। চুক্তির শর্ত অনুযায়ী বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের (ছেলে, মেয়ে ও অনূর্ধ্ব ১৯) জার্সিতে এখন থেকে থাকছে ইউনিসেফের লোগো। আর এই চুক্তির অংশ হিসেবে ইউনিসেফ বিসিবির ক্রিকেট সংশ্লিষ্ট কার্যক্রম, বিশেষ করে অনূর্ধ্ব ১৮ বছর বয়সী মেয়ে ও শিশুদের ক্ষেত্রে আলাদাভাবে সহায়তা করবে।

    ২০০৬ সাল থেকে শিশুদের নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিসিবির সঙ্গে কাজ করে যাচ্ছে ইউনিসেফ। আইসিসি ও বিসিবির সঙ্গে এর মধ্যে ২০১১ বিশ্বকাপ ক্রিকেট, ২০১১ সালে মেয়েদের বিশ্বকাপ বাছাই ও ২০১৪ সালে মেয়েদের টি-টোয়েন্টি বাছাইয়ে কাজ করেছে ইউনিসেফ।