• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    জুভেন্টাসকে ডার্বি জেতালেন রোনালদো

    জুভেন্টাসকে ডার্বি জেতালেন রোনালদো    

     


    তুরিনের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে তোরিনোর বিপক্ষে জিততে কষ্টই করতে হয়েছে জুভেন্টাসকে। সিরি আর  ছয় নম্বর  দলের বিপক্ষে জুভেন্টাস জিতেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর একমাত্র পেনাল্টি গোলে। ওই গোলে আবার একটা রেকর্ডও গড়ে ফেলেছেন রোনালদো। সিরি আর ইতিহাসে পাঁচ হাজারতম গোলটি এসেছে তার পা থেকেই।

    ম্যাচের শুরুটাও ভালো করেছিলেন রোনালদো। ১৫ মিনিটে দারুণ এক ভলিতে গোল পেতে পারতেন। কিন্তু গোলরক্ষক সালভাতোরে সিরিগুর দুর্দান্ত এক সেভ তখন এগিয়ে যেতে দেয়নি জুভেন্টাসকে। সিরিগুর অবশ্য এরপর খুব বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি। ওই সেভ করতে গিয়েই ব্যথা পেয়েছিলেন পিঠে, পরে মাঠ ছাড়তে হয়েছিল তাকে। প্রথমার্ধে এই একটি ছাড়া অবশ্য আর তেমন সুযোগ তৈরি করতে পারেনি জুভেন্টাস। উলটো তোরিনোই চোখ রাঙানি দিচ্ছিল কিয়েলিনি, বনুচ্চিদের। ৩৩ মিনিটে সেটপিস থেকে প্রথমে আন্দ্রে বেলোত্তির শট ঠেকিয়ে দেন মাতিয়া পেরিন। ফিরতি শটে আরমান্ডো ইজ্জোর কাছেও সুযোগ ছিল পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে গোল করার। কিন্তু ভোজায়িক সেজনির বদলে নামা পেরিনকে আর টলাতে পারেননি ইজ্জোও।  

    দ্বিতীয়ার্ধের মিনিট দশের যাওয়ার পর থেকে আক্রমণে ধার বাড়ায় জুভেন্টাস। ৫৮ মিনিটে ব্লেইস মাতুইদি একটা সুযোগ পেয়েছিলেন। সে দফায় সফল হয়নি জুভেন্টাস। অবশেষে ৭০ মিনিটে কপাল খোলে তুরিনের বুড়িদের। থ্রু বল ধরে ডিবক্সের ভেতর কোণায় চলে গিয়েছিলেন মারিও মাঞ্জুকিচ। বদলি গোলরক্ষক সালভাদর ইকাজোই ভুলটা করলেন। মাঞ্জুকিচকে ফাউল করে বসলেন ডিবক্সের ভেতর। রেফারিও সঙ্গে সঙ্গে দেখালেন পেনাল্টির ইঙ্গিত।

    রোনালদোর স্পটকিক ঠেকাতে ঠিক দিকেই ঝাঁপ   দিয়েছিলেন ইকাজো। কিন্তু রোনালদো ছিলেন আরও নিখুঁত। গোলের পর উদযাপনের সময় ইকাজোকে ধাক্কা মেরে অবশ্য হলুদ কার্ড দেখেছেন রোনালদো। পরে দুইজনেই হাত মিলিয়ে কিছুক্ষণের মধ্যেই আবার বিবাদ মিটিয়েছেন। 

    এক গোলে এগিয়ে যাওয়ার পরের মিনিটেই আরেকবার তোরিনের জালে বল পাঠিয়েছিলেন মাঞ্জুকিচ। মিরালেম পিয়ানিচের সেন্টার থেকে হেডে করেছিলেন ওই গোল। কিন্তু অফসাইডে থাকা রোনালদোর মাথায় ছুঁয়ে পরে বল পেয়েছিলেন মাঞ্জুকিচ। তাই ভিএআরের সিদ্ধান্তে পরে বাতিল হয় গোল।  পিছিয়ে পড়েও অবশ্য তোরিনো ম্যাচে ফেরার সবরকম চেষ্টাই করেছিল। কিন্তু জুভেন্টাসের রক্ষণ দুর্গ ভাঙা হয়নি তাদের। মাসসিমিলিয়ানো আলেগ্রিও পুরো ম্যাচে বদলি ব্যবহার করেননি একটিও। শেষ পর্যন্ত তাই ওই এক গোলের লিড ধরে রেখেই সিরি আতে একটানা সবচেয়ে বেশি অ্যাওয়ে ম্যাচ জেতার রেকর্ডটাই ছুঁয়েছে জুভেন্টাস। ১৬ ম্যাচ শেষেও তাই সিরি আতে অপরাজিত আলেগ্রির দল আরও শক্ত করেছে শীর্ষস্থান।