• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    আর্সেনালের শিরোপার দৌড়ে টিকে থাকার লড়াই: আর্সেনাল বনাম লিভারপুল প্রিভিউ

    আর্সেনালের শিরোপার দৌড়ে টিকে থাকার লড়াই: আর্সেনাল বনাম লিভারপুল প্রিভিউ    

    আর্সেনাল বনাম লিভারপুল 

    রাত ১০.৩০টা 

    এমিরেটস স্টেডিয়াম, লন্ডন

    প্রিমিয়ার লিগের আরেকটি সম্ভাব্য শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে আর্সেনাল ও লিভারপুল। এমিরেটসের এই ম্যাচ হতে যাচ্ছে এই দুই দলের মধ্যকার ২০০তম ম্যাচ। পূর্বের ১৯৯ ম্যাচের ৭৯টিতে জয় পেয়েছে লিভারপুল, ৬৬টিতে আর্সেনাল। বাকি ৫৪ ম্যাচ ড্র।

    লিগে তাদের সর্বশেষ তিন ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট কুড়িয়েছে আর্সেনাল (১টি জয়, ২টি ড্র)। পূর্বের ১২ ম্যাচ থেকে সমান পয়েন্ট কুড়িয়েছে তারা (১টি জয়, ২টি ড্র, ৯টি হার)। যার মানে, গত দশকে লিভারপুলের বিপক্ষে প্রায় ম্যাচে নাকানি-চুবানি খেলেও সাম্প্রতিক সময়ে এই ফিক্সচারে সমানে সমান লড়ছে মিকেল আরতেতার দল। 

    টেবিলের প্রথম ও তৃতীয় দলের এই লড়াইয়ে লিভারপুল জিতলে তাদের সাথে আর্সেনালের পয়েন্ট ব্যবধান গিয়ে দাঁড়াবে ৮ পয়েন্টে। শিরোপার দৌড় থেকে একরকম ছিটকেই যাবে আর্সেনাল। জিতলে তারা লিভারপুলের সঙ্গে ব্যবধান কমিয়ে আনবে ২ পয়েন্ট। আর ড্র হলে এই লড়াইয়ের পরোক্ষ বিজয়ী হবে ম্যান সিটি। 

    সাম্প্রতিক ফর্ম 

    আর্সেনাল 

    ডিসেম্বরে লিভারপুলের বিপক্ষে অ্যানফিল্ডে ড্র করার পর টানা তিন ম্যাচ হেরেছে আরতেতার দল। যার তৃতীয়টি ছিল লিভারপুলের বিপক্ষে, এফএ কাপের ম্যাচে। তবে উইন্টার ব্রেকের পর আবার পরিচিত রূপে ফিরেছে গানাররা। ক্রিস্টাল প্যালেস ও নটিংহাম ফরেস্টে বিপক্ষে জিতে তারা আজকের ম্যাচ শুরু করতে যাচ্ছে। 

    লিভারপুল 

    ডিসেম্বরে আর্সেনালের বিপক্ষে ম্যাচের পর লিগে চার ম্যাচের চারটিতেই জিতেছে অলরেডরা। এই চার ম্যাচে তারা ১০ গোল করেছে, বিপরীতে হজম করেছে মাত্র এক গোল। ইয়ুর্গেন ক্লপ বিদায়ের ঘোষণা দেওয়ার পর নতুন এক উদ্দম দেখা যাচ্ছে ভ্যান ডাইকদের মাঝে। এই ঘোষণার পরের দুই ম্যাচে ৫-২ (নরউইচ) ও ৪-১ (চেলসি) ব্যবধানে জয় তুলেছে তারা। 

    টিম নিউজ 

    আর্সেনাল 

    মূল একাদশের সবাই ফিট রয়েছেন। ফরেস্টের বিপক্ষে জয় তোলা একাদশে একটি পরিবর্তন আসতে পারে। এমিল স্মিথ রোর জায়গায় নামতে পারেন কাই হ্যাভার্জ। 

    লিভারপুল 

    আগের ম্যাচে বেঞ্চ থেকে নামা ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ড ও অ্যান্ডি রবার্টসন এই ম্যাচে মূল একাদশে ফিরতে পারেন। সালাহর অবর্তমানে এই ম্যাচেও রাইট উইংয়ে দেখা যেতে পারে ডিয়গো জোটাকে। 

    ২০২০ সালে লিভারপুলে যোগ দেওয়ার পর এমিরেটসে আর্সেনালের বিপক্ষে ৫ ম্যাচে ৫ গোল করেছেন জোটা, পেয়েছেন ২টি অ্যাসিস্টও। আর্সেনালের হোম গ্রাউন্ডে প্রতি ৪১ মিনিটে একটি গোলে অবদান রাখছেন এই পর্তুগিজ।