• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    শঙ্কার মুখে কাহিলদের সফরও

    শঙ্কার মুখে কাহিলদের সফরও    

    অক্টোবরে ক্রিকেট আর নভেম্বরে ফুটবল খেলতে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। ক্রিকেট সফর ইতিমধ্যেই স্থগিত হয়ে গেছে, এবার শঙ্কার মুখে ফুটবলও!

     

     

     

    কিছুদিন আগে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক অধিদপ্তর তাদের প্রতিবেদনে অস্ট্রেলীয় নাগরিকদের জন্য বাংলাদেশকে ‘অনিরাপদ’ বলে জানিয়েছে। আবার অনেকে মত দিচ্ছেন, আইএস বিরোধী অভিযানে সরাসরি অস্ট্রেলিয়া অংশ নেয়ায় বাংলাদেশে আসতে ভয় পাচ্ছে। তাঁদের সেই নিরাপত্তার শঙ্কা আরো বেড়ে গেছে যখন আইএস ইতালির নাগরিক হত্যার দায় স্বীকার করেছে।

     

     

    আর তাই গত সোমবার অজি ক্রিকেট দলের বাংলাদেশ সফরে আসার কথা থাকলেও নিরাপত্তার অজুহাতে সফরটি স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এবার ক্রিকেট বোর্ডের পথই অনুসরণ করছে অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশন। ইতিমধ্যে তাঁরাও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফিফা’র কাছে বাংলাদেশে খেলতে যাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছে।

     

     

    এই ব্যাপারে অস্ট্রেলিয়া ফুটবল ফেডারেশনের এক প্রতিনিধি জানান,”আমরা বাংলাদেশের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। নভেম্বরে বাংলাদেশে খেলতে যাওয়ার বিষয়ে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় সহ বিভিন্ন নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞদের সাথে আলোচনা করছি। বিষয়টি আমরা ফিফা’র কাছে তুলে ধরেছি।”

     

     

    আগামী মাসের ১৭ নভেম্বর বিশ্বকাপ ও এশিয়া কাপের যৌথ বাছাই পর্বের দ্বিতীয় লেগে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার খেলার কথা রয়েছে। এরই মধ্যে গ্রুপ-বি’র আরেক প্রতিপক্ষ তাজিকিস্তানের বিপক্ষে দুশানবে তে খেলতে গিয়ে নিরাপত্তা নিয়ে বেশ ঝাকি পোহাতে হয়েছে সকারুদের। তাই এবার সেই ঝামেলায় না পড়ার জন্যেই আগেভাগে ফিফা’র দ্বারস্থ হয়েছে তাঁরা। তাই আপাতত এদেশের ফুটবলপ্রেমীদের কাহিল-জেদিনাকদের খেলা মাঠে বসে দেখার ইচ্ছা ফিফা’র সিদ্ধান্তের উপরই নির্ভর করছে।