• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    চেলসি-আর্সেনালের দুইরকম রাত

    চেলসি-আর্সেনালের দুইরকম রাত    

     

    পয়েন্ট তালিকার শীর্ষ তিনে ছিল না বটে, তবে আজকের আগ পর্যন্ত একটা গৌরবতিলক ছিল আর্সেনালের নতুন কোচ উনাই এমেরির ললাটে। তবে সাউদাম্পটনের কাছে আজ ৩-২ গোলে হেরে মুছে গেছে সেই তিলক, ২২ ম্যাচ পর যে এই মৌসুমে প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ পেয়েছে আর্সেনাল! তাদের নগরপ্রতিদ্বন্দ্বী চেলসি ব্রাইটনকে ২-১ গোলে হারিয়ে উঠে এসেছে শীর্ষ চারে।

    এই মৌসুমে অনেকগুলো ম্যাচে ড্র করলেও হারতে হয়নি আর্সেনালকে। আজকের ম্যাচে অন্তত তিন বার সেই সম্ভাবনা জেগেছিল। দুবার পিছিয়ে পরেও গোল শোধ করে ফেলে আর্সেনাল। কিন্তু তৃতীয়বার হজম করার পর আর ফিরিয়ে দিতে পারেনি।

    সাউদাম্পটনের শুরুটা হয়েছিল তেড়েফুঁড়েই, শুরু থেকে চাপে রেখেছিল আর্সেনালকে। ২০ মিনিটে সেটার ফল পেয়ে যায়, টার্গেটের দুর্দান্ত ক্রস থেকে হেড করে স্বাগতিকদের এগিয়ে দেন ড্যানি ইংগস। ৮ মিনিট পর অনেকটা খেলার ধারার বিপরীতে সমতা ফেরায় আর্সেনাল, মনরিয়ালের ক্রস থেকে হেড করে এগিয়ে দেন হেনরিক মিখিতারিয়ান। আর্সেনালের হয়ে গোল পেলেও হেডে তা পেলেন এই প্রথম। খানিক পরেই আরেকটু হলে আর্সেনালকে এগিয়ে দিয়েছিলেন অবামেয়াং, কিন্তু কাজে লাগাতে পারেননি সুযোগ।

    ৪৪ মিনিটে আরও একবার এগিয়ে গেল সাউদাম্পটন, আবার ইংগসের হেড। এবারের দুর্দান্ত হেডটা চেয়ে চেয়ে দেখা থাকা কিছুই করার ছিল না আর্সেনাল গোলরক্ষক রেনোর।

    পিছিয়ে থাকার পর আর্সেনাল কোচ বিরতির সময় বেলেরিনকে উঠিয়ে নামান স্ট্রাইকার লাকাজেতকে, আরেকটু হলেই সমতায় আবার ফিরিয়েছিলেন দলকে। তবে ৫৩ মিনিটে মিখিতারিয়ান সেই কাজটা করে ফেলেন, তাতে ভাগ্যের ছোঁয়া ছিল অনেকটা। বক্সের ঠিক মাথা থেকে মিখিতারিয়ানের শট ধরেই ফেলতেন সাউদাম্পটন গোলরক্ষক, কিন্তু সাউদাম্পটনেরই একজনের গায়ে লেগে দিকবদল করে তা জড়িয়ে যায় জালে।

    ২-২ হওয়ার পর সাউদাম্পটন আরও একবার এগিয়ে গিয়েছিল, কিন্তু শেন লংয়ের গোল বাতিল হয়ে যায় অফসাইডে। শেষ পর্যন্ত চার্লি অস্টিন শেষ বারের মতো এগিয়ে জয় এনে দেন দলকে। তাতে আর্সেনাল গোলরক্ষক রেনোর দায় অনেকখানি, ডান দিক থেকে উড়ে আসা ক্রসের ফ্লাইট বুঝতে পারেননি ঠিকমতো। তাঁর ভুলে ফাঁকায় পেয়ে গোল করতে ভুল করেননি অস্টিন। পরে আর সমতা ফেরাতে পারেনি আর্সেনাল।

    অন্য ম্যাচে চেলসিকে ১৭ মিনিটে এগিয়ে দেন পেদ্রো। তাতে অবশ্য এডেন হ্যাজার্ডের অবদান বেশি, বাঁ দিক থেকে ডিফেন্সচেরা এক ক্রসে পা ছুঁইয়ে গোল করেন পেদ্রো। ৩৩ মিনিটে নিজেই গোল করলেন হ্যাজার্ড। এবার ব্রাইটনের ভুলে উইলিয়ানের পাস থেকে ডিফেন্সচেরা এক দৌড়ের পর বল জড়িয়ে দেন জালে। ৬৬ মিনিটে ব্রাইটনের সলি মার্চ ব্যবধান কমালেও শেষ পর্যন্ত সমতাসূচক গোল পাওয়া হয়নি স্বাগতিকদের।

    আজকের ম্যাচের পর ১৭ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে চারে চেলসি, সমান ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে পাঁচে আর্সেনাল।