• " />

     

    বয়স ছিল ১৬, জানা গেল ২৮!

    বয়স ছিল ১৬, জানা গেল ২৮!    

     

    উপমহাদেশে খেলাধূলায় বয়স বাড়ানো একরকম ওপেন সিক্রেট। ক্রিকেট থেকে শুরু করে অনেক খেলাতেই ‘সর্বকনিষ্ঠ’ অনেক খেলোয়াড়ের তালিকায় উপমহাদেশের খেলোয়াড়দের জয়জয়কার। আসল বয়সের দুই চার বছর এদিক করা সেদিক তেমন কোনো গুরুতর ব্যাপার হিসেবেও দেখা হয় না। তবে ভারতের আইএসএলের খেলোয়াড় গৌরব মুখীর ক্ষেত্রে যা হয়েছে, সেটা আপনার কল্পনাকে ছাড়িয়ে যাবে নিশ্চিত। আইএসএলে ১৬ বছর বয়সে গোল করে হইচই ফেলে দিয়েছিলেন, সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ডও হয়ে গিয়েছিল। পরে জানা গেল, ঝাড়খন্ডের এই ফুটবলারের আসল বয়স ২৮ এর কাছাকাছি!

    গত অক্টোবরে জামশেদপুর এফসির হয়ে বেঙ্গালুরুর বিপক্ষে গোল করার পরেই শুরু হয়ে যায় হইচই। আইএসএলের ওয়েবসাইটে গৌরব মুখীর আনুষ্ঠানিক বয়স দেখানো হয়েছিল ১৬। কিন্তু এর মধ্যেই বেরিয়ে আসে আরেকটা তথ্য, দুই বছর আগে ঝাড়খন্ডের হয়ে অনূর্ধ্ব ১৬৫ ফুটবলার খেলার সময় বয়স নিয়ে ধাপ্পাবাজি করেছিলেন গৌরব মুখী। আইএসএলের এই গোলের পর শুরু হয় তদন্ত, পরে তাঁকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করেছে অল ইন্ডিয়া ফুটবল অ্যাসোসিয়েশন।

    এর মধ্যে জানা যায়, ২০১৫ সালে গৌরব মুখী আবিষ্কার করেছিলেন তাঁর বয়স সে সময় ছিল ১৭। সেই হিসেবে এখন তাঁর বয়স ২০ হওয়ার কথা। কিন্তু পরে টেলিগ্রাফ বলছে, তাঁর বয়স আসলে ২৮। ছবি দেখে অবশ্য টেলিগ্রাফের কথার সাথে দ্বিমত করাও কঠিন!