• " />

     

    'স্যার' হচ্ছেন অ্যালেস্টার কুক

    'স্যার' হচ্ছেন অ্যালেস্টার কুক    

    অবসরের পর থেকেই কল্পনা ছিল এটি নিয়ে। সত্যি হতে যাচ্ছে সেটাই। ‘নাইটহুড’ পেতে যাচ্ছেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুক। ‘নিউ ইয়ার অনার্স’-এ কুক এ সম্মান পাবেন বলে জানিয়েছে ব্রিটিশ পত্রিকা দ্য টাইমস। এ বছর ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে ১২ বছরের ক্যারিয়ারশেষে অবসরে গেছেন ইংল্যান্ডের সর্বোচ্চ রানের মালিক। ২০০৭ সালে ইয়ান বোথামের পর প্রথম ও সব মিলিয়ে দশম ইংলিশ ক্রিকেটার হিসেবে ‘নাইটহুড’ পেতে যাচ্ছেন তিনি। 

    ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে ফিফটি ও সেঞ্চুরি দিয়ে টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন কুক, সে সিরিজেই একটি টেস্ট ছাড়া এরপরের ১২ বছরে ইংল্যান্ডের হয়ে সব টেস্টেই খেলেছেন তিনি। সব মিলিয়ে রেকর্ড ১৬১ টেস্টে করেছেন রেকর্ড ১২৪৭২ রান, প্রথম টেস্টের মতো শেষেও ফিফটি ও সেঞ্চুরি করে বিদায় বলেছেন। সব মিলিয়ে ইংল্যান্ডের হয়ে রেকর্ড ৩৩টি সেঞ্চুরি আছে তার। 

    ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডকে রেকর্ড ৫৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবে দলকে ২০১৩ ও ২০১৫ সালে জিতিয়েছেন দুইটি অ্যাশেজ। ২০১১-১২ অ্যাশেজে অস্ট্রেলিয়ার মাটিতে ২৪ বছর পর ইংল্যান্ডের জেতা অ্যাশেজে করেছিলেন ৭৬৬ রান, গ্যাবায় ২৩৫ রানের ইনিংসসহ। 

    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও কাউন্টি দল এসেক্সের হয়ে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন কুক। ১৯৯০ সালে রিচার্ড হ্যাডলির পর তাই প্রথম ক্রিকেটার হিসেবে পেশাদার ক্যারিয়ার শেষ হওয়ার আগেই নাইটহুড পাচ্ছেন তিনি।