• বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    আম্পায়ারের ওপর রাগ ঝেড়ে সাকিবের ডিমেরিট পয়েন্ট

    আম্পায়ারের ওপর রাগ ঝেড়ে সাকিবের ডিমেরিট পয়েন্ট    

    ম্যাচের ১৪ তম ওভারের শেষ বল। মিডল স্ট্যাম্প বরাবর পড়া ওশান থমাসের স্লোয়ার বল মারতে গেলেন সাকিব আল হাসান। সাকিব ব্যাট লাগাতে ব্যর্থ হলে উইকেটকিপারের হাতে বল চলে যায়, কিপারের হাতে পৌঁছানোর আগে সাকিবের গায়ে স্পর্শ করেছিল বল। আম্পায়ার সৈকত শরফুদৌলা তাই ওয়াইড দিলেন না। আম্পায়ারের এই সিদ্ধান্তে যারপরনাই চটে গেলেন সাকিব, বেশ কিছুক্ষণ তর্ক করে নিজের রাগটাও ঝাড়লেন। আর এই আচরণের জন্যই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন সাকিব, ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানাও গুণতে হচ্ছে।

    ওয়াইড না দেওয়ার পর থেকেই আম্পায়ারের ওপর ক্ষুব্ধ ছিলে সাকিব। তাঁর হতাশাটা বেশ কিছুক্ষণ ধরেই প্রকাশ করেছেন, সেটা ধরা পড়েছে ক্যামেরাতেও। ওভার শেষেও আম্পায়ারের সাথে এটা নিয়ে তর্ক করেছিলেন। তাঁকে আম্পায়ার বলেন, তাঁর জার্সিতে লেগেছিল বল। ম্যাচ শেষে সাকিবের বিরুদ্ধে অভিযোগ করেন মাঠের দুই আম্পায়ার ও তৃতীয় ও চতুর্থ আম্পায়ার। ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে আনা আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল-১ অভিযোগ স্বীকার করেন সাকিব।

    সাকিব নিজের দোষ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানি হয়নি। আইসিসির ২.৮ ধারা অমান্য করায় তাঁকে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়, সাথে প্রথম ম্যাচের ১৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়। এর আগে এই বছরের মার্চে শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন সাকিব। আগামী দুই বছরের মাঝে আরও দুটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে সাকিবকে।