• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    মরিনহোর 'ক্লপ অভিশাপ'

    মরিনহোর 'ক্লপ অভিশাপ'    

    লিভারপুলের কাছে হারের মাত্র ৪৮ ঘণ্টার মাঝেই বরখাস্ত হলেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো। ইউর্গেন ক্লপের দলের কাছে ৩-১ গোলের সেই হারেই বিদায়ঘন্টা বেজে গেছে স্পেশাল ওয়ানের। কাকতালীয় হলেও সত্যি, শেষ দুইবারও কোচের পদ থেকে বরখাস্ত হওয়ার আগে এই ক্লপের দলের কাছে হারতে হয়েছিল মরিনহোকে!

    ২০১৩ সাল, মরিনহো তখন রিয়াল মাদ্রিদের কোচ, বরুশিয়া ডর্টমুন্ডের দায়িত্ব তখন ক্লপের ওপর। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ক্লপের ডর্টমুন্ডের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় রিয়াল। প্রথম লেগে মরিনহোকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়েছিল ডর্টমুন্ড। সেই হারের কিছুদিন পরেই রিয়ালের চাকরি হারান মরিনহো।

    ডর্টমুন্ড ছেড়ে লিভারপুলে এসেও মরিনহোর জন্য দুর্ভাগ্য বয়ে এনেছেন ক্লপ। ক্লপের মতো প্রিমিয়ার লিগে আসেন মরিনহো, দায়িত্ব নেন চেলসির। ২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের কাছে ৩-১ গোলে হারে চেলসি। এর ছয় সপ্তাহ পরেই চেলসির কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াতে হয় মরিনহোকে।

     

    তিন বছর পর আবার সেই ক্লপের কাছে হেরেই বিদায়ঘণ্টা বেজেছে মরিনহোর। এই মৌসুমে একের পর হারে চাকরি হারানোর শঙ্কাটা জেগেছিল অনেক আগেই। সপ্তাহে অ্যানফিল্ডে লিভারপুলের কাছে ৩-১ গোলে হেরেছে মরিনহোর ইউনাইটেড। হারের পর মরিনহো নিজেই স্বীকার করেছিলেন, শিরোপা জয়ের আশা ছেড়ে দিয়েছেন তিনি। এই হারের দুইদিন না পেরোতেই বরখাস্ত করা হলো তাঁকে।

    মরিনহো এরপর যে ক্লাবেই যান, ক্লপের মুখোমুখি হওয়ার আগে হয়ত একটু বাড়তি দুশ্চিন্তাতেই পড়বেন। ক্লপের কাছে হারা মানেই যে তাঁর বিদায়ঘণ্টা বেজে যাওয়া!