• বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
  • " />

     

    এই মাহমুদউল্লাহকেই চান সাকিব

    এই মাহমুদউল্লাহকেই চান সাকিব    

    হঠাৎ পেস ঝড়। শেলডন কটরেল, ওশ্যান থমাসরা যেন ফিরিয়ে আনলেন সিলেটের স্মৃতি। দারুণ শুরুর পরও হুট করেই খানিকটা এলোমেলো বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ, ১০ রানের ব্যবধানে ফিরলেন থিতু হওয়া লিটন দাস ও সৌম্য সরকারের সঙ্গে মুশফিকুর রহিম। বড় স্কোরের ভিতটা হারিয়ে ফেলছিল বাংলাদেশ। সেই প্লাটফর্ম থেকে পরের স্টেশনের লাইনটা সহজেই বের করলেন মাহমুদউল্লাহ। লেংথ বলে কাট করলেন- চার। ডাউন দ্য ট্র্যাকে এসে তুলে মারলেন এক্সট্রা কাভার দিয়ে- চার। লেংথ বলে আরও জোরে কাট করলেন- সেটিও চার। ওপাশ থেকে দেখছিলেন সাকিব আল হাসান, খানিক বাদে যোগ দিলেন তিনিও। এক ওভারে কিমো পলকে তিনিও মারলেন তিন চার। ম্যাচশেষে সিরিজে বাংলাদেশকে ফেরানোর কারিগর ও অধিনায়ক সাকিব বলছেন, মাহমুদউল্লাহর জন্য তার কাছে মনে হওয়া সঠিক ব্যাটিংয়ের ভঙ্গি এটিই- শুরু থেকেই আক্রমণ। 

    “রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) তখনই ভাল করে যখন উনি এরকম “পজিটিভ ফ্রেম অফ মাইন্ডে” থাকেন। উনি কিছু কিছু সময় আছে- আমার ব্যক্তিগত ধারণা ভুলও হতে পারে বার ঠিকও হতে পারে- উনি ইনিংস ধীরে গড়ার করার চেষ্টা করেন। আমার মনে হয় এটা ভুল কৌশল উনার”, বলছেন সাকিব। 

    “এই পথটাই (মেরে খেলা) ওনার জন্য বেশি উপযুক্ত, বিশেষ করে টি-টোয়েন্টিতে।”

    সীমিত ওভারেই মাহমুদউল্লাহকে এই ফর্মুলা বেছে নিতে বলছেন চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের অন্যতম ঐতিহাসিক জুটিতে তার সঙ্গী সাকিব, “ওয়ানডেতেও যেমন, কার্ডিফের ইনিংসটা যদি দেখেন উনি কিন্তু কিন্তু সময় নেয়নি, উনি প্রথমে আক্রমণ করেছেন। আমার কাছে মনে হয় উনার এই অ্যাপ্রোচ ছোট সংস্করণের জন্য অনেক ভাল।”

    শুধু সীমিত ওভার নয়, টেস্টেও মাহমুদউল্লাহর জন্য এই টোটকা কাজে লাগতে পারে বলে ধারণা সাকিবের, “এমনকি টেস্টেও যদি প্রথমে মারতে পারে উনার জন্য যেটা হয় উনার শরীর চলা শুরু হয়ে যায়, ফিট মুভমেন্ট ভাল হয়ে যায়। সাধারণ এসব জায়গায় ইনিংসটা উনি বড় করতে পারে। আমি মনে করি উনার এটা ঠিক অ্যাপ্রোচ।”

    মাহমুদউল্লাহর আগেও বাংলাদেশ ব্যাটিংয়ের সুরটা ধরতে পেরেছিল লিটন দাসের ব্যাটিংয়ে। সাকিবের মতে, সিলেটের ম্যাচ থেকে শিক্ষা নিয়েছেন সবাই, “আমার কাছে মনে হয় গত ম্যাচ থেকে ব্যাটসম্যানরা অনেক শিক্ষা নিয়েছে। প্রথম ম্যাচে যেটা হয়েছে ১৪০ কিলোমিটারে বল এসেছে, ওটাকে আমরা ১৮০-তে মারতে গিয়েছি। এখন ১৪০-এ এসেছে, আমরা সেই পেসটাই ব্যবহার করেছি। আমার কাছে মনে হয় অনেক সেন্সিবল একটা চিন্তা ব্যাটসম্যানরা করেছে। খুবই ঠিক গেমপ্ল্যান করেছে। ভেবেছে এই পেসটা ব্যবহার করতে পারলে রান করা সম্ভব। যেট আজ লিটন করে দেখিয়েছে।”