• বিপিএল ২০১৯
  • " />

     

    প্রথম দিনেই বিপিএলে রিভিউ-বিতর্ক

    প্রথম দিনেই বিপিএলে রিভিউ-বিতর্ক    

    প্রথমবারের মতো বিপিএলে অন্তর্ভুক্ত করা হয়েছে ডিসিশন রিভিউ সিস্টেম, ডিআরএস। তবে সেটা নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। ব্যাটের এজ পরখ করে দেখার অন্যতম উপায় শব্দ-নির্ভর কোনও প্রযুক্তি স্নিকোমিটার বা আল্ট্রা-এজ নেই বিপিএলের ডিআরএস প্যারামিটারে। রাজশাহী-ঢাকার ম্যাচে অন্তত দুইটি একই রকম রিভিউয়ের ফল হয়েছে তাই দুই রকমের। 

    ঢাকার ব্যাটিংয়ের ৮ম ওভারে কাইস আহমেদের বলটা আড়াআড়ি খেলতে গিয়েছিলেন হযরতউল্লাহ জাজাই। বোলার কাইস ও উইকেটকিপার জাকিরের আবেদন ছিল জোরালো, তবে আউট দেননি আম্পায়ার। রাজশাহী নিয়েছিল রিভিউ। তবে টিভি আম্পায়ারের ভরসা ছিল শুধু স্লো-মোশনের রিপ্লে। বেশ কয়েকবার দেখার পর তিনি জাজাইকে দিয়েছেন নট-আউট। তখন তিনি ব্যাটিং করছিলেন ৫২ রানে, এরপর যোগ করেছেন আরও ১৬ রান। 

    রাজশাহী ইনিংসের চতুর্থ ওভারে আন্দ্রে রাসেলকে স্কুপ করতে গিয়ে উইকেটকিপারের হাতে ধরা পড়েছিলেন মোহাম্মদ হাফিজ। ঢাকার আবেদনে অন-ফিল্ড আম্পায়ার রানমোরে মার্টিনেজ দিয়েছিলেন আউট, সঙ্গীর সঙ্গে আলোচনা করে হাফিজ নিয়েছেন রিভিউ। এবারও টিভি আম্পায়ার রিপ্লে দেখেছেন বেশ কয়েকবার, শুনতে চেয়েছেন স্টাম্প-মাইকের আওয়াজ। সবকিছুর পর তিনি হাফিজকে দিয়েছেন নট-আউট। সাধারণত প্লেয়ারস রিভিউয়ের সিদ্ধান্ত অন-ফিল্ড আম্পায়ারকে দিয়ে দেওয়ানো হলেও এ সিদ্ধান্ত আবার দেখানো হয়েছে মাঠের বড় স্ক্রিনে। রাসেল-পোলার্ডরা সেটা দেখেছেন একরাশ বিস্ময় নিয়ে। 

    এর আগে প্রথম ম্যাচেও হয়েছে একটি রিভিউ, মোহাম্মদ শাহজাদকে আম্পায়ার দিয়েছিলেন এলবিডব্লিউ। প্যাডে লাগার আগে বল ব্যাটে লেগেছে কিনা, সেটা দেখতে আম্পায়ার সহায়তা নিয়েছিলেন ‘জুমার’ এর! 

    রিভিউ ছাড়াও বিপিএল ব্রডকাস্টিংয়ে এবার যুক্ত হয়েছে ড্রোন-ক্যাম, স্পাইডার ক্যামের মতো প্রযুক্তি। তবে রিভিউয়ের অন্যতম বড় প্রযুক্তি-সহায়তাটাই নেই! আন্তর্জাতিক ম্যাচে ডিআরএসের ক্ষেত্রে অবশ্য আইসিসির প্লেয়িং কন্ডিশনে শব্দ-নির্ভর যে কোনও একটি প্রযুক্তি অপরিহার্য। তবে বিপিএল ঘরোয়া লিগ বলে সেটার বাধ্যবাধকতা নেই। 

    তবে আছে বড় প্রশ্ন। স্নিকোমিটার বা আল্ট্রা-এজ ছাড়া রিভিউ থাকারই বা মানে কী!