• " />

     

    পুস্পকুমারার ইনিংসে ১০ উইকেট

    পুস্পকুমারার ইনিংসে ১০ উইকেট    

    ৩৪৯ রানের লক্ষ্য ছিল সারাসিনস স্পোর্টস ক্লাবের। চতুর্থ ইনিংসে তারা গুটিয়ে গেল ১১৩ রানে, ৩৬.৪ ওভারে। একপ্রান্ত থেকে টানা ১৮.৪ ওভার বোলিং করে গেলেন বাঁহাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারা। তার উইকেট? ১০টি! 

    কলম্বো ক্রিকেট ক্লাবের হয়ে ইনিংসে ১০ উইকেটের সবকটি নেওয়ার রেকর্ডটা গড়লেন চার টেস্ট ও দুই ওয়ানডে খেলা পুস্পকুমারা। ১০ উইকেট নিতে তিনি খরচ করেছেন মাত্র ৩৭ রান। প্রথম শ্রেণির ইতিহাসে যা যৌথভাবে ১৩তম সেরা ফিগার। এর আগে প্রথম ইনিংসেও ৬ উইকেট নিয়েছিলেন তিনি, তার ম্যাচ ফিগার ১১০ রানে ১৬ উইকেট। 

    পুস্পকুমারার আগে শেষ এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানি বাঁহাতি স্পিনার জুলফিকার বাবর, প্রায় ৯ বছর আগে। ২০০৯-১০ মৌসুমে মুলতানের হয়ে ইসলামাবাদের প্রথম ইনিংসের সবকটি উইকেট নিতে তিনি খরচ করেছিলেন ১৪৩ রান। 

    প্রথম শ্রেণিতে সবচেয়ে বেশি তিনবার ইনিংসে দশ উইকেট নেওয়ার কীর্তি আছে কেন্ট লেগস্পিনার আলফ্রেড ফ্রিম্যানের। এই তিনবার দশ উইকেট নেওয়ার সময় তার বয়স ছিল যথাক্রমে ৪২, ৪৩ ও ৪৪! 

    টেস্টে এই কীর্তি অবশ্য দুইজনের। প্রথম গড়েছিলেন ইংলিশ অফস্পিনার জিম লেকার, অস্ট্রেলিয়ার বিপক্ষে ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন ৫৬ রানে। প্রথম ইনিংসেও সেবার লেকার নিয়েছিলেন ৯ উইকেট! তার ৯০ রানে ১৯ উইকেটের ম্যাচ ফিগারেরে রেকর্ডটিকে তাই ধরা হয় ব্র্যাডম্যানীয় গড়ের মতো, যা কোনোদিন ভাঙবে না! 

    লেকারের পর টেস্টে ইনিংসে দশ উইকেটের কীর্তি গড়েছিলেন ভারতের লেগস্পিনার অনীল কুম্বলে। পাকিস্তানের বিপক্ষে তিনি ১০ উইকেট নিয়েছিলেন ৭৪ রানে, লেকারের সেই কীর্তির ৪৩ বছর পর, দিল্লীর ফিরোজ শাহ কোটলায়।