• " />

     

    ৫১ বছর বয়সে নতুন পেশাদার চুক্তি!

    ৫১ বছর বয়সে নতুন পেশাদার চুক্তি!    

    তার সমবয়সীরা অবসরে গেছেন বহুকাল আগেই। অনেকে কাটাচ্ছেন অবসর জীবন, অনেকে আবার নেমে পড়েছেন কোচিংয়ে। জাপানের কাজুয়োসি মিউরার অভিধানে অবশ্য ‘অবসর’ শব্দটি নেই বললেই চলে। ৫১ বছর বয়সেও দিব্যি খেলে যাচ্ছেন পেশাদার ফুটবল! এই বুড়ো বয়সে এসে শুনলেন আরেকটি সুসংবাদ। তাঁর সাথে নতুনভাবে চুক্তি করছে জাপানের ক্লাব ইয়োকাহামা এফসি।

    সেই ১৯৮২ সালে শুরু হয়েছিল মিউরার ফুটবল ক্যারিয়ার। জাপান ছেড়ে ব্রাজিলের গিয়েছিলেন ভালো কিছু করার আশায়, বিখ্যাত ক্লাব সান্তোসেও খেলেছিলেন তিনি। ১৯৮৬ সালে মাত্র ১৯ বছর বয়সে সান্তোসের হয়ে অভিষেক হয় মিউরার।

    জাতীয় দলের হয়ে প্রথম ম্যাচ খেলেছিলেন ১৯৯০ সালে। সেই বছরই ব্রাজিল ছেড়ে জাপানে ফেরেন মিউরা, যোগ দেন ভার্দি কাওয়াসাকিতে। এখানে খেলেছেন টানা আট মৌসুম। ক্যারিয়ারের সবচেয়ে উজ্জ্বল মুহূর্ত এসেছিল ১৯৯৮ সালে। সেবার বিশ্বকাপে বাছাইপর্বে ১৪ গোল করে একাই জাপানকে মূল পর্বে নিয়ে গিয়েছিলেন মিউরা। তবে অনেকটা অবিশ্বাস্যভাবেই বিশ্বকাপের স্কোয়াডে জায়গা হয়নি তাঁর। এর দুই বছর পরই জাতীয় দল থেকে অবসর নেন তিনি।

    জাতীয় দলকে বিদায় বললেও ফুটবলকে বিদায় বলেননি। ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত খেলে যাচ্ছেন ইয়োকাহামার হয়ে। এই মৌসুম শেষেই চুক্তি শেষ হতো মিউরার। অনেকে ভেবেছিলেন, এবারই বুটজোড়া তুলে রাখবেন তিনি। তবে সবাইকে অবাক করে মিউরার সাথে নতুন করে এক বছরের চুক্তি করেছে ইয়োকাহামা।

    মিউরা তাঁর সামনের দিনগুলোতে আরও ভালো কিছু করতে চান, ‘এক মিনিট, এক সেকেন্ডও আমি নষ্ট করতে চাই না। প্রতিদিন অনুশীলন করতে চাই, ম্যাচেও নিজের সর্বোচ্চটা দিয়ে দলকে জেতাতে চাই।’

    ২০১৭ সালে সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলার হিসেবে গোলের রেকর্ড গড়েছিলেন মিউরা। ২০১৮ সালটা খুব একটা ভালো যায়নি তাঁর, ইয়োকাহামার হয়ে একটিও গোল পাননি। নতুন বছরের শুরুতেই পেলেন চুক্তির সুসংবাদ। নতুন চুক্তির সাথে গোলের ধারাতেও ফিরতে চান জাপানের ফুটবল বিস্ময় মিউরা।