• বিপিএল ২০১৯
  • " />

     

    কুমিল্লাকে হারিয়ে সবার ওপরে থেকেই শেষ চারে রংপুর

    কুমিল্লাকে হারিয়ে সবার ওপরে থেকেই শেষ চারে রংপুর    

    স্কোর

    কুমিল্লা ১৬.৩ ওভারে ৭২ (জিয়া ২১, ডসন ১৮; বোপারা ৩/৭, নাহিদুল ২/৯, মাশরাফি ২/১৮)

    রংপুর ৯.৩ ওভারে ৭৬/১ (গেইল ৩৫*, ডি ভিলিয়ার্স ৩৪; সঞ্জিত ১/৩২)

    ফলঃ রংপুর ৯ উইকেটে জয়ী


     

     

    চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরল বিপিএল, রানের রোমাঞ্চও যেন হারিয়ে গেল। কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর রংপুর রাইডার্সের ম্যাচটা তাই শেষ হয়ে গেল আড়াই ঘন্টার মধ্যেই। কুমিল্লার ৭২ রানের লক্ষ্যটা মামুলি বানিয়ে ডি ভিলিয়ার্স-গেইল ম্যাচ শেষ করে দিয়েছেন ১০ ওভারের মধ্যেই।

    এক অর্থে ম্যাচটা ছিল আক্ষরিক অর্থেই ডেড রাবার। দুই দল যে শুধু শীর্ষ চার নিশ্চিত করে ফেলেছে তা-ই নয়, শীর্ষ দুইয়ে থাকাও নিশ্চিত করে ফেলেছে এক ম্যাচ আগেই। এই ম্যাচে জয় দিয়ে শুধু পয়েন্ট তালিকার এক আর দুই ছাড়া আর কিছু নির্ধারিত হতো না। একসময় ধুঁকতে থাকা রংপুরই টানা পাঁচ ম্যাচ জিতে উঠে গেছে পয়েন্ট তালিকার শীর্ষে। গুরুত্বহীন ম্যাচটা আরও নিষ্প্রাণ বানিয়ে ফেলেছে উইকেট আর কুমিল্লার ব্যাটিং বিপর্যয়।

    শুরুতে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই নাহিদের বলে ডি ভিলিয়ার্সকে ক্যাচ দেন তামিম ইকবাল। এনামুল হক ৫ রান করে আউট নাহিদের বলে, আর ইমরুলকে শুন্য রানে ফিরিয়ে দিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১৮ রানে তিন উইকেট নেই রংপুরের, খানিক বাদে তা হয়ে গেল ১৯ রানে চারটি। থিসারা পেরেরা যখন ৩ রানে আউট হয়ে গেলেন, ২৩ রানে ৫ উইকেট হারিয়ে কুমিল্লার প্রথম ম্যাচের মতো আরেকটি বিপর্যয় উঁকি দিচ্ছে।

    সেখান থেকে একটু টেনে তুললেন লিয়াম ডসন ও জিয়াউর রহমান। ষষ্ঠ উইকেটে দুজন মিলে যোগ করলেন ৩৩ রান। জিয়াকে ২১ রানে ফিরিয়ে জুটি ভাঙেন বোপারা, এরপর আবার পথ হারিয়েছে কুমিল্লা। ডসনকেও আউট করেছেন বোপারা, এরপর শেষ ১৬ রানে পাঁচটি উইকেট হারিয়েছে কুমিল্লা। আবু হায়দার বোল্ড, ওয়াহাব রিয়াজ রান আউট আর সঞ্জিত সাহা আজকেই অভিষিক্ত লেগ স্পিনার মিনহাজুল আবেদীন আফ্রিদির প্রথম টি-টোয়েন্টি উইকেটের শিকার।

    সেই রান তাড়া করতে নেমে ৯ রানে মেহেদী মারুফকে হারিয়েছিল কুমিল্লা। এরপর ডি ভিলিয়ার্স আর গেইল বাকি রানটা বানিয়ে ফেলেছেন একদমই মামুলি। অনেক দিন বাদে রান পেয়েছেন গেইল, ৩০ বলে ৩৫ রান করে কোয়ালিফায়ারের আগে নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছেন। আর ২২ বলে ৩৪ রান করে বাংলাদেশে নিজের শেষটা রাঙিয়ে গেছেন এবি ডি ভিলিয়ার্স।