• বিপিএল ২০১৯
  • " />

     

    চিটাগংকে বিদায় করে টিকে থাকল ঢাকা

    চিটাগংকে বিদায় করে টিকে থাকল ঢাকা    

    স্কোর

    চিটাগং ভাইকিংস ২০ ওভারে ১৩৫/৮ (মোসাদ্দেক ৪০, ডেলপোর্ট ৩৬, সাদমান ২৪; নারাইন ৪/১৫)

    ঢাকা ডায়নামাইটস ১৬.৫ ওভারে ১৩৬/৪ (থারাঙ্গা ৫১, নারাইন ৩১; খালেদ ৩/২০)

    ফলঃ ঢাকা ৬ উইকেটে জয়ী


    দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর শেষ ম্যাচ জিতে টিকে ছিল ঢাকা ডায়নামাইটস। খুলনার ম্যাচটা যেখানে শেষ করেছিল, চিটাগং ভাইকিংসের সঙ্গে ম্যাচটা শুরু করল সেখান থেকেই। ব্যাটে-বলে দারুণ পাফরম্যান্সে চিটাগংকে হারিয়েছে ৬ উইকেটে, এলিমিনেটর ১ জিতে ফাইনালে যাওয়ার আরেকটা সুযোগ পেল ঢাকা। আর দাপটের সঙ্গে টুর্নামেন্ট শুরু করা চিটাগং বিদায় নিল শেষ চার থেকেই।

     

     

    চিটাগংয়ের সঙ্গে একটা হিসেব চুকানোরও ছিল ঢাকার। আগের দুই দেখাতেই তাদের সঙ্গে হেরে গিয়েছিল, দানে দানে তিন দান হলো না চিটাগংয়ের। ১৩৬ রানের লক্ষ্যটা মামুলি বানিয়ে ফেলল একদমই, জিতে গেল ৬ উইকেট আর ২০ বল হাতে রেখে।

    তাড়া করে শুরুটাই দুর্দান্ত হয়েছিল ঢাকার, চোট কাটিয়ে দলে ফেরা রবি ফ্রাইলিঙ্কের প্রথম ওভার থেকে এলো ১৩ রান। নাঈম হাসানের পরের ওভার থেকে ১৪ রান নিলেন নারাইন, দুই ওভারেই উঠে গেল ২৮ রান। শুরুটা দারুণ করে দিয়ে চলে গেলেন নারাইন, তাঁর কাজটা অবশ্য করে গেছেন ততক্ষণে। ১৬ বলে ৩১ রান করে খালেদের বলে ক্যাচ দিয়েছেন নাঈমকে। লক্ষ্যটা বেশি বড় নয় বলে এরপর ধীরেসুস্থে খেলছিলেন উপুল থারাঙ্গা ও রনি তালুকদার। তারপরও ওভারপ্রতি একটি করে বাউন্ডারি আসছিলই, দশম ওভার শেষে রান হয়ে গেল ৮৮। ম্যাচ যখন ঢাকার প্রায় হাতের মুঠোয়, একাদশতম ওভারে গিয়ে চিটাগংকে একটু লাইফলাইন এনে দিলেন খালেদ। প্রথম বলে রনিকে আউট করার পরের বলেই সাকিবকে ক্যাচ বানিয়েছেন পয়েন্টে। হ্যাটট্রিকটা হয়নি, এরপর থারাঙ্গা ও সোহান পরের তিন ওভারে বিপদও হতে দেননি।

    এর মধ্যে ৪১ বলে ফিফটি পেয়ে গেছেন থারাঙ্গা, তার পরেই অবশ্য নাঈমের বলে আউট ৪৩ বলে ৫১ রান করে। জয় থেকে তখন মাত্র ২৪ রান দূরে ঢাকা, সোহান আর পোলার্ড মিলে বাকি কাজটা সেরেছেন ২০ বল বাকি থাকতেই।

     তার আগে ব্যাটিংটাই আসলে ডুবিয়েছে চিটাগংকে। মোহাম্মদ শাহজাদ ফিরে গেছেন আফগানিস্তানে, ক্যামেরন ডেলপোর্টের সঙ্গে আজ ওপেন করতে নেমেছিলেন ইয়াসির আলী। ফাটকা কাজে লাগল না চিটাগং ভাইকিংসের জন্য, ফর্মে থাকা ইয়াসির রুবেলের বলে খোঁচা মেরে আউট হলেন ৯ বলে ৮ রান করে।

    এরপর একটু স্লথ হয়ে গিয়েছিল চট্টগ্রামের রান রেট। ৫ ওভারে ২৮ রান ওঠার পর ক্যামেরন ডেলপোর্ট সিদ্ধান্ত নিলেন, এবার একটু আগ্রাসী হবেন। আন্দ্রে রাসেলের এক ওভারে পর পর তিনটি চার মারলেন, পাওয়ারপ্লেতে ৪২ রান পেল চট্টগ্রাম। কিন্তু এর পরেই হঠাৎ যেন মতিভ্রম হলো ডেলপোর্টের। মাহমুদুল হাসানের বলটা শর্ট থার্ড ম্যানে ঠেলে দিয়ে দৌড় দিয়েছিলেন ডেলপোর্ট। কিন্তু সেটা সিঙ্গেলই না। শেষ পর্যন্ত ফেরার জন্য দেরি হয়ে গিয়েছিল অনেকখানি, ২৭ বলে ৩৬ রান করে ডেলপোর্ট রান আউট।

    সাদমান কেন উইকেটটা উৎসর্গ করলেন না, সেটি নিয়ে যদি কারও প্রশ্ন থেকে থাকে পরের ওভারেই তার কিছু জবাব দিয়ে দিলেন। পরের ওভারে কাজী অনীকের বলে পর পর দুই চার মারলেন। ছন্দে থাকা মুশফিক চার দিয়ে শুরু করেছিলেন, আজ তাঁর ওপরেই ভরসা ছিল চট্টগ্রামের। কিন্তু আজ দিনটা মুশফিকের ছিল না, নারাইনের বল কাট করতে গিয়ে টেনে নিয়ে এলেন স্টাম্পে। ১০ ওভার শেষে চট্টগ্রামের রান ২৩ উইকেটে ৭৬ রান।

    সাদমান অবশ্য ২৪ রান করেই ফিরে গেলেন, ক্রিজে শনাকার সঙ্গে মোসাদ্দেক হোসেন। কিন্তু চট্টগ্রামের উল্টো পথে চলা শুরু হয়ে গেছে এর মধ্যে। ৭ রান করে শনাকা বোল্ড অনীকের বলে, নারাইনের এক ওভারে ফিরে গেলেন বিপজ্জনক ফ্রাইলিঙ্ক ও ভিলেওন। ২৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে কাঁপছে চট্টগ্রাম। ১৯ ওভার শেষে রান যখন ১১৯, ১২৫ নিয়েই টানাটানি। তবে শেষ ওভারে জ্বলে উঠলেন মোসাদ্দেক, অনীকের ওভার থেকে একাই নিলেন ১৫ রান। তাতেই ১৩৫ পর্যন্ত গেল চিটাগং, দিন শেষে সেটা অবশ্য যথেষ্ট হলো না।