• ফুটবল

কলম্বিয়ার নতুন কোচ কুইরোজ

প্রায় আট বছর ছিলেন ইরানের কোচ। কিছুদিন আগে এশিয়া কাপের সেমিফাইনালে জাপানের কাছে হেরে ইরান বাদ পড়ায় কার্লোস কুইরোজ নিজেই সরে দাঁড়িয়েছিলেন দায়িত্ব থেকে। ইরানের কোচের পদ ছাড়ার দশদিনের মাঝেই পেলেন নতুন দায়িত্ব। কুইরোজকেই কলম্বিয়া তাদের নতুন কোচ হিসেবে ঘোষণা করেছে।

 

 

গত সেপ্টেম্বরে কলম্বিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন হোসে পেকারম্যান। এরপর থেকেই নতুন কোচের সন্ধানে ছিল তাঁরা। কুইরোজের সাথেও বেশ কয়েকবার যোগাযোগ করেছিল কলম্বিয়া ফুটবল ফেডারেশন। তবে ইরানের কোচ থাকায় তখন এই ব্যাপারে কোনো সাড়া দেননি কুইরোজ।

গত মাসে শেষ হওয়া এশিয়া কাপের সেমিফাইনালে উঠেছিল কুইরোজের ইরান। জাপানের কাছে হেরে যাওয়ার পরেই কোচের পদ থেকে ইস্তেফা দেন কুইরোজ। এরপর থেকেই গুঞ্জন ছিল, এবার কলম্বিয়ার দায়িত্ব নেবেন তিনি। আজ কলম্বিয়া ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে কুইরোজের নিয়োগের আনুষ্ঠানিক ঘোষণা আসে।

কলম্বিয়া পৌঁছে কুইরোজ জানিয়েছেন, নতুন দায়িত্ব নিয়ে দারুণ উচ্ছ্বসিত তিনি, ‘কলম্বিয়াতে এসে দারুণ লাগছে। কলম্বিয়ার ফুটবল ফেডারেশনের কাছে আমি কৃতজ্ঞ আমাকে এই বড় দায়িত্বটা দেওয়ার জন্য।’ আগামীকাল কুইরোজকে আনুষ্ঠানিকভাবে কলম্বিয়ার কোচ হিসেবে পরিচয় করিয়ে দেবে দেশটির ফুটবল ফেডারেশন।

২০১১ সাল থেকে ইরানের দায়িত্বে ছিলেন কুইরোজ। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে দলকে নিয়ে গেছেন মূল পর্বে। কলম্বিয়ার দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মাঝেই কুইরোজের সামনে অপেক্ষা করছে কোপা আমেরিকার মতো বড় টুর্নামেন্ট। এবার আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও কাতারের সাথে বি গ্রুপে পড়েছে কলম্বিয়া। কুইরোজের কাজটা তাই মোটেও সহজ হবে না।