• " />

     

    বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করতে বলবে ভারত

    বিশ্বকাপে পাকিস্তানকে নিষিদ্ধ করতে বলবে ভারত    

    বিশ্বকাপে পাকিস্তানকে যাতে অংশগ্রহণ করতে না দেওয়া হয়, সে ব্যাপারে আইসিসিকে চিঠি দিবে ভারতের ক্রিকেট বোর্ড, বিসিসিআই। ইএসপিএনক্রিকইনফো বলছে, বিসিসিআই এমন একটি চিঠির খসড়া করেছে, শুক্রবার যেটি বোর্ড মিটিংয়ে তোলার পর কথা বলা হবে ভারত সরকারের সঙ্গে। 

     

     

    ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা জেলায় আত্মঘাতী বোমা হামলায় ৪২ জন নিহত হওয়ার পর থেকে ভারত সরকার দুষছে পাকিস্তানকে। তবে পাকিস্তান প্রেসিডেন্ট ও ক্রিকেট বোর্ডের পৃষ্ঠপোষক ইমরান খান অবশ্য শুরু থেকেই নাকচ করে ভারত সরকারকে বলছেন এর প্রমাণ দিতে। বিশ্বকাপে ১৬ জুন মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, ম্যানচেস্টারর ওই ম্যাচের টিকেটের জন্য ফাইনালের চেয়েও প্রায় দ্বিগুণ আবেদন জমা পড়েছে তাদের কাছে। 

    বিসিসিআইয়ের এই চিঠি কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস, সিওএ-র ভিনোদ রাই দেখে দিয়েছেন বলে জানিয়েছে ক্রিকইনফো। বিসিসিআইয়ের প্রধান নির্বাহী অফিসার রাহুল জোহরিকে বলা হয়েছে, এ চিঠি যাতে আইসিসির সিইও ডেভ রিচার্ডসন ও বিশ্বকাপ টুর্নামেন্ট কমিটির পরিচালক স্টিভ এলওয়ার্দির কাছে পাঠানো হয়। 

    তবে তাদের কাছে এ চিঠি এখনও পৌঁছায়নি, কারণ, সিওএ-র আরেক সদস্য ডায়ানা এদুলজি চান, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর আগে যাতে তা আলোচনা হয় বোর্ড মিটিংয়ে। এমনিতে এ মিটিংয়ের আলোচ্যসূচিতে এরকম কোনও বিষয় এর আগে ছিল না। রাই, এদুলজি ছাড়াও এ মিটিংয়ে থাকবেন জোহরি, আইপিএলের সিনিয়র কর্মকর্তা, বিসিসিআইয়ের কর্মকর্তা ও বিসিসিআইয়ের আইনি দল। 

    অবশ্য ভারত ঠিক কোন আইনে পাকিস্তানকে নিষিদ্ধ করতে আইসিসিকে বলবে, তা অবশ্য নিশ্চিত নয়। আইসিসির কোনও ধারা এমন পদক্ষেপকে সমর্থন করে বলেও জানা যায়নি, উলটো ধারা ২.৩ এর ‘এইচ’ বলে, “প্রত্যেক সদস্যকেই আইসিসি কর্তৃক (প্রাসঙ্গিক শর্ত পূরণ করার পর) আয়োজিত ক্রিকেট ইভেন্টে অংশ নিতে হবে।” 

    আর আইসিসির সিইও রিচার্ডসন বলেছেন, ভারত বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ বয়কট করতে চাইলে টুর্নামেন্টের নিয়মানুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন তারা। তবে এ ব্যাপারে ভারত বা পাকিস্তান- কোনও পক্ষ থেকেই আইসিসিকে কিছু বলা হয়নি বলেও জানিয়েছেন রিচার্ডসন। সোমবার দুবাইয়ে শুরু হতে যাওয়া আইসিসির বোর্ড মিটিংয়েও এ ব্যাপারে কোনো আলোচ্যসূচি নেই। 

    পুলওয়ামা আক্রমণের পর থেকেই ভারতের জনগণ ও সাবেক ক্রিকেটারদের অনেকেই পাকিস্তানের সঙ্গে ম্যাচ বয়কট করে আসতে বলছে ভারতকে।