• " />

     

    অংকের ভুলে যখন পরাজয়ও হাস্যকর!

    অংকের ভুলে যখন পরাজয়ও হাস্যকর!    

    প্রথম ইনিংসে ৯০ রানে অল-আউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে আপনার দলের স্কোর ২ উইকেটে ৮৩ রান। চারদিনের ম্যাচে দ্বিতীয় দিন, লাঞ্চের পরে খেলা হয়েছে মিনিট চল্লিশেক। এ সময় ইনিংস ঘোষণার পেছনে নিশ্চয়ই থাকতে হবে এমন কোনও সমীকরণ, যাতে আপনার লক্ষ্যটা পূরণ হয়। দ্বিতীয় স্থানের জন্য যখন লড়াই, তখন লক্ষ্যটা নিশ্চয়ই সেটাই। 

    কিন্তু এরপর যদি দেখেন, আপনার এই অদ্ভুত ইনিংস ঘোষণার পর অবধারিতভাবেই ম্যাচ হেরেছেন তো বটেই, উলটো পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে নেমে গেছেন ০.২ পয়েন্টের ব্যবধানে? আর যে সিদ্ধান্তেই আসুন, আপনার অঙ্কের হিসাবে যে বেশ গড়বড় হয়েছে, সেটা নিশ্চিতই। উইন্ডিজ পেশাদার ক্রিকেট লিগের রিজিওনাল চারদিনের টুর্নামেন্টে ঠিক এই কাজটাই করেছেন লিওয়ার্ড আইল্যান্ডের অধিনায়ক রাকিম কর্নওয়াল। 

    আগেরদিন কিওন হার্ডিংয়ের ৫ উইকেটের বোলিং তোপে প্রথম ইনিংসে ৯০ রানে লিওয়ার্ড অল-আউট হয়ে যাওয়ার পরই নিশ্চিত হয়েছিল গায়ানার চ্যাম্পিয়ন হওয়া। এ ম্যাচে লিওয়ার্ড ও বার্বাডোজের লড়াইটা ছিল তাই দ্বিতীয় অবস্থান নিয়ে। প্রথম ইনিংসে অধিনায়ক শামরাহ ব্রুকসের ৮২ রানে ভর করে ৮ উইকেটে ১৯১ রান তুলে ইনিংস ঘোষণা করে বার্বাডোজ। পেসার আলজারি জোসেফ নিয়েছিলেন ২৮ রানে ৪ উইকেট। 

    দ্বিতীয় ইনিংসে ১২ রানে প্রথম উইকেট হারালেও লিওয়ার্ড ধাতস্থ হয়েছিল মঙ্কটিন হজের অপরাজিত ৪০ রানের ইনিংসে। তবে ফিফটিটা করার সুযোগ পেলেন না তিনি, লিওয়ার্ড যে ইনিংস ঘোষণা করে দিল তখনোই! হয়তো কোনও বোনাস পয়েন্টের কথা মাথায় ছিল লিওয়ার্ড অধিনায়কের, যেটা বার্বাডোজকে দিতে চাননি তারা। তাই মেনে নিয়েছেন ‘স্বেচ্ছা’ পরাজয়!

     

     

    তবে ম্যাচশেষে দেখা গেল, লিওয়ার্ডের পয়েন্ট ১৩৪, তাদের অবস্থান তিনে। আর বার্বাডোজের পয়েন্ট ১৩৪.২, অবস্থান দুই। কর্নওয়ালের অঙ্কের জ্ঞানটাও তাই পড়ে গেল প্রশ্নের মুখে।