• ট্রিবিউট
  • " />
    X
    GO11IPL2020

     

    দুই হাত সমান চলে তাঁদের!

    স্যার রিচার্ড হ্যাডলিকে ক্রিকেট দুনিয়া চেনে যে কোন সময়ের অন্যতম সেরা পেসার অলরাউন্ডার হিসেবে। কিউই কিংবদন্তী ব্যাটিংয়ে ছড়ি ঘোরাতেন বাঁ হাতে, আর ফাস্ট বোলিংয়ের অনন্য দক্ষতায় ব্যবহার করতেন ডান হাত। সম্প্রতি সাবেকদের খাতায় নাম লেখানো অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্কের ব্যাপারটা আবার উল্টো, ডান হাতে চালাতেন ব্যাট আর বাঁ হাতে করতেন বল। পরিচয়টা মূলত ব্যাটসম্যান হলেও টেস্ট-ওয়ানডে মিলিয়ে ক্লার্কের উইকেট আছে ৮৮টি।

     

    স্যার রিচার্ড হ্যাডলি

     

    কিংবদন্তীতুল্য ব্রায়ান লারা, মার্ক টেলর, রবি শাস্ত্রী, কার্টলি অ্যাম্ব্রোস, ল্যান্স ক্লুজনার কিংবা নিকট অতীতের জহির খান, হালের সেনসেশন ক্রিস গেইল...এক হাতে ব্যাট আর অন্য হাতে বল করা এমন আন্তর্জাতিক ক্রিকেটারদের তালিকাটা খুব ছোট নয়। একটি পরিসংখ্যান বলছে, টেস্ট ক্রিকেটারদের মধ্যে অন্তত ৩১৬ জনের নাম পাওয়া যায় ভিন্ন হাতে ব্যাট আর বল করতেন। কিন্তু একই দলের হয়ে সর্বোচ্চ কতজন ‘সব্যসাচী’র পারফর্ম করার রেকর্ড আছে? গত সপ্তাহে শারজায় পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের দলটা এই প্রশ্নটি নতুন করে সামনে এনে দিয়েছে।

     

    ওই টেস্টে ইংল্যান্ডের একাদশে থাকা জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, বেন স্টোকস আর মঈন আলীদের প্রত্যেকেই বল করেন ডান হাতে কিন্তু ব্যাট হাতে তাঁরা সবাই বাংলায় যাকে বলে ‘ড্যাবরা’ (বাঁহাতি)। এই ম্যাচ দিয়ে প্রায় তিন বছর পর টেস্ট খেলতে নামা সামিত প্যাটেল ব্যাটিংয়ে ডানহাতি কিন্তু বোলিংয়ে বাঁহাতি। দলীয় অধিনায়ক অ্যালিস্টার কুক বাঁহাতি ব্যাটসম্যান আর ডানহাতি বোলার হলেও এ টেস্টে বল হাতে নেন নি।

     

     

    তবে নিয়েছিলেন গত বছর ভারতের বিপক্ষে। আর সে সুবাদেই ইনভেস্টেক সিরিজের সে ম্যাচে ইংল্যান্ডের হয়ে পারফর্ম করেছিলেন মোট ছয়জন সব্যসাচী। প্রথমে উল্লেখিত চারজনের সাথে আরেকজন ছিলেন গ্যারি ব্যালেন্স- যাদের সবাই ব্যাটে বাঁহাতি আর বলে ডানহাতি।

     

    একই ম্যাচে এক দলের হয়ে ছয় ক্রিকেটারের ভিন্ন হাতে ব্যাট-বল করার ঘটনা অবশ্য ওটাই প্রথম নয়। ১৯৯২-৯৩ মৌসুমে নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলংকার হয়ে খেলেছিলেন ডন আনুরাসিরি, অশোকা গুরুসিনহা, দুলিপ লিয়ানাগে, অর্জুনা রানাতুঙ্গা, হাসান তিলকরত্নে ও জয়ানন্দ ওয়ার্নাবিরা - এঁদের সবাই এক হাতে বল আর আরেক হাতে ব্যাট করতেন।

     

    এক ম্যাচে এমন পাঁচজন পারফর্ম করার ঘটনা আছে আরও দশটি। এর অন্তত চারটিই আবার ইংল্যান্ডের; প্রথম দুটো ষাটের দশকে পাকিস্তানের বিপক্ষে আর সাম্প্রতিক দুটো অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষেঃ সিডনিতে অ্যান্ডারসন, ব্রড, স্টোকসদের সাথে ছিলেন স্কট বর্থউইক ও বয়েড র‍্যানকিন আর লর্ডসে আলী, অ্যান্ডারসন, ব্রড, স্টোকসদের পাশাপাশি এক ওভারের জন্য বল হাতে নিয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি অফ স্পিনার অ্যাডাম লিথ। এ তালিকায় একাদশ সংযোজন হয়ে গেলো গত সপ্তাহের শারজাহ টেস্ট।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন