• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

    বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস    

    এশিয়ার ৪৬টি দেশের মাঝে প্রথম ৩৪ এ থাকতে পারলে সরাসরি ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে খেলত বাংলাদেশ। তবে সর্বশেষ র‍্যাংকিংয়ে এশিয়ার মাঝে বাংলাদেশের অবস্থান ৪১ এ, তাই খেলতে হচ্ছে প্রাক বাছাইপর্বে। প্রাক বাছাইপর্বের ড্রয়ে প্রতিপক্ষ হিসেবে লাওসকে পেয়েছে বাংলাদেশ।

    সকালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে হয়েছে বিশ্বকাপের প্রাক বাছাইপর্বের ড্র। এ ও বি পটে ভাগ করা হয়েছিল বাংলাদেশসহ মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান, মঙ্গোলিয়া, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলংকাকে। ১২ দেশকে রাখা হয়েছিল দুটি পটে। পট ‘এ’ তে ছিল মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, লাওস, ভুটান ও মঙ্গোলিয়া। পট ‘বি’ তে ছিল বাংলাদেশ, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলংকা।

    বাংলাদেশের কোচ জেমি ডে প্রতিপক্ষ হিসেবে চেয়েছিলেন মায়লেশিয়াকে। অধিনায়ক জামাল ভুঁইয়ার পছন্দ ছিল ভুটান। তবে দুজনের কারো ইচ্ছাই পূরণ হয়নি। ড্রয়ে শেষ পর্যন্ত লাওসকেই পেয়েছে বাংলাদেশ।

     

     

    লাওসের সাথে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ৬ জুন হবে প্রথম লেগ, ১১ জুন হবে দ্বিতীয় লেগ। প্রাক বাছাইপর্ব থেকে জয়ী ছয় দল এশিয়ার সেরা ৩৪ দলের সাথে খেলবে মূল বাছাইপর্ব।

    প্রাক বাছাইপর্ব উতরাতে পারলে আরও আটটি আন্তর্জাতিক ম্যাচ খেলা নিশ্চিত হবে বাংলাদেশের। তবে লাওস বাধা পেরোতে না পারলে কবে আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে বাংলাদেশ, সেটাই বড় প্রশ্ন। কারণ প্রাক বাছাইপর্বে বাদ পড়াদের জন্য আগামী চার বছর কোন সূচি ঘোষণা করেনি এশিয়ান ফুটবল ফেডারেশন।