• বিশ্বকাপের ক্ল্যাসিক মুহুর্ত
  • " />

     

    ১৯৯২ : ওয়াসিমের দুই বলের জাদু

    ১৯৯২ : ওয়াসিমের দুই বলের জাদু    

    ল্যাম্ব গেলেন, এরপর লুইসের পালা


    ওয়ানডে ক্যারিয়ারে ৫০২টি উইকেট আছে তার। তবে ওয়াসিম আকরামের কাছে বোধহয় বাকি ৫০০টির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ২টি উইকেট, ১৯৯২ বিশ্বকাপে ফাইনালে পরপর দুই বলে যে দুটি পেয়েছিলেন তিনি। অ্যালান ল্যাম্ব ও ক্রিস লুইসকে করা ওয়াসিমের দুই সুইং ডেলিভারি হয়তো পাকিস্তানের ক্রিকেট ইতিহাসেরই অন্যতম গুরুত্বপূর্ণ দুই বল! 

    প্রথমে ব্যাটিং করে ইমরান খান ও জাভেদ মিঁয়াদাদের দুই ফিফটি, ইনজামাম-উল-হকের ৩৫ বলে ৪২ রানের পর ওয়াসিমের ১৮ বলে ৩৩ রানের ক্যামিওতে পাকিস্তান গিয়েছিল ২৪৯ রান পর্যন্ত। সেদিন সকাল থেকেই যেন নিজেকে হালকা মনে হচ্ছিল ওয়াসিমের, যেন চাইলেই উড়তে পারবেন। ব্যাটিংয়ে ১৮ বল খেললেন, তবে দৌড়ালেন বেশ। বোলিংয়ে এসে টের পেলেন সেটার ফল। 

    প্রথম ওভার ওভার দ্য উইকেট থেকে করছিলেন, তবে হ্যামস্ট্রিংয়ে ক্র্যাম্প হচ্ছিল। বল শুধু ছাড়ছিলেন, পুরো কার্ভটা পূরণ করতে পারছিল না তার হাত, ফলে সুইংটাও পাচ্ছিলেন না মনমতো। ইমরানকে বললেন, ওভার দ্য উইকেট থেকে আসতে চান। ইমরান সাঁয় দিলেন। তবে সতর্ক করলেন, জোর করে দৌড়ানোর দরকার নেই, ছন্দটা ফিরে পেলেই চলবে। 

    ওয়াসিম ছন্দ পেলেন। তার পেসে পরাস্ত ইয়ান বোথাম। অবশ্য সেদিন তার ব্যাটে বলটা লাগেনি, বোথাম সেটা পরে অনেকবার বলেছেন। এরপর অ্যালেক স্টুয়ার্টের বিপক্ষে কট-বিহাইন্ডের জোরালো আবেদন নাকচ করে দিলেন সেই আম্পায়ার ব্রায়ান অলড্রিজই। গ্রাহাম গুচের একটা কঠিন ক্যাচ মিস করলেন মইন খান। 

    অবশ্য মুশতাক আহমেদের লেগস্পিন ভড়কে দিল গ্রায়েম হিক ও গুচকে। ৬৯ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ড পুনর্গঠনের কাজটা করলো নেইল ফেয়ারব্রাদার ও অ্যালান ল্যাম্বকে দিয়ে। দুজন মিলে ১৪ ওভারেই তুললেন ৭২ রান। বেশ জমে গেলেন ক্রিজে, পাকিস্তানকে ফাইনাল থেকে ছিটকে দিচ্ছিল সে জুটি। 

    ড্রিংকস ব্রেক। ওয়াসিম আবার গেলেন ইমরানের কাছে, তার মনে হচ্ছে তার বোলিংয়ে আসা দরকার। ইমরান মেনে নিলেন আবারও। কোন প্রান্ত থেকে রিভার্স সুইং পেতে পারেন, সে ব্যাপারে পরামর্শ করলেন দুজন। ইমরান পরের সেই বিরতিতে ওয়াসিমকে যেন তুলে দিলেন পান্ডুলিপি, কী বল করতে হবে, কোন লেংথে করতে হবে, এই ব্যাটসম্যান কী খেলতে চাইবেন- সব। ইমরান সেনাপতি, ওয়াসিম তার যোগ্য সেনা। 


    হতাশ বোথাম, উল্লসিত ওয়াসিম


    স্ট্রাইকে ল্যাম্ব। ওয়াসিম বোলিং করার আগেই ওপাশ থেকে ল্যাম্বের দিকে ছুটে গেলেন ফেয়ারব্রাদার, যিনি ল্যাঙ্কাশায়ার সতীর্থ ওয়াসিমের। ল্যাম্বকে সতর্ক করলেন, কী আসছে। সেটা এলো ঠিকই, তবে ল্যাম্বের কিছু করার ছিল না। 

    রাউন্ড দ্য উইকেট থেকে শর্ট অফ লেংথের বল। সেই জাদুকরি লেংথটাই ধন্দে ফেলে দিল ওয়ানডের সে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান ল্যাম্বকে। সামনে যাবেন না পেছনের পায়ে খেলবেন, বুঝতে পারছিলেন না কিছুই। আটকে থাকলে ক্রিজে। বলটা অফস্টাম্প লাইনে পড়ে লাইন ধরে রাখল, এরপর হালক রিভার্স সুইংয়ে আঘাত করলে টপ অফ অফস্টাম্পে। ল্যাম্বের ব্যাটের সামর্থ্য ছিল না সেটা আটকানোর। 

     

     

    এলেন ক্রিস লুইস, হাতে বেশ স্ট্রোক ছিল তার। লুইস প্রত্যাশা করছিলেন আউটসুইং বা ফুললেংথের কিছু। ইমরান ও ওয়াসিম মিলে স্লিপ নড়াচড়া করলেন, যেন আসবে আউটসুইং-ই। সেটা এলো না। অফস্টাম্পের বেশ বাইরে পড়লো সেটা। এরপর ইয়া বড় এক সুইং, ঢুকছে সেটা ভেতরে। লুইস সাক্ষাত যম দেখছেন চোখে, শেষ মুহুর্তে ব্যাটটা নামিয়ে শুধু পারলেন একটা ইনসাইড-এজ পেতে। বলটা এবার লাগলো মিডল স্টাম্পে। ১৪১ রানে ৪ উইকেটে দারুণ অবস্থানে ছিল ইংল্যান্ড। দুই বল পর তারা হয়ে গেল ১৪১ রানে ৬ উইকেটে- ছিটকে গেল ফাইনাল থেকেই। 

    হ্যাটট্রিক বলটা নো করলেন ওয়াসিম। তার সেই নো-বল নিয়েই চিন্তা ছিল পাকিস্তানের। সে বিশ্বকাপে ঠিক ছন্দে ছিলেন না ওয়াসিম, বেশ কিছু নো আর ওয়াইড করেছিলেন। তবে পত্রিকায় পড়া ইমরানের একটা কথা বদলে দিয়েছিল তাকে- “ওয়াসিম নো-বল করলো কিনা, আমার দেখার দরকার নেই, যতক্ষণ সে ফাস্ট বোলিং করে যাচ্ছে।” 

     

     

    ওয়াসিম ফাস্ট করেছিলেন। সুইং করেছিলেন। পরপর দুই বলে করেছিলেন দুই জাদুকরী ডেলিভারি, যা বদলে দিয়েছিল ম্যাচের চিত্রটাই। ওয়াসিম ছিলেন ইমরানের ট্রাম্পকার্ড। সবচেয়ে বড় ম্যাচে সে ট্রাম্পকার্ডটা চালিয়ে হয়তো সবচেয়ে বড় বাজিটাই জিতেছিলেন ইমরান। 

     

    এরপর যা ঘটেছিল- 
    ফেয়ারব্রাদারের ৬২ রানের ইনিংসের পরও ২২৭ রানেই আটকে গিয়েছিল ইংল্যান্ড। পাকিস্তান জিতেছিল বিশ্বকাপ। ম্যাচসেরা হয়েছিলেন ওয়াসিম। পরে তিনি ১৯৯৬ ও ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন, পরেরটিতে পাকিস্তান গিয়েছিল ফাইনাল পর্যন্ত। ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় মুহুর্ত বললে বিরানব্বইয়ের সেই ফাইনালের কথাই বলেন তিনি।