• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    আর্জেন্টিনার সবচেয়ে বাজে শুরু

    আর্জেন্টিনার সবচেয়ে বাজে শুরু    

    প্রথম তিন ম্যাচের দুটোয় ড্র, একটিতে হার...বিশ্বকাপ ও কোপা আমেরিকার বর্তমান রানার আপদের পরবর্তী বিশ্বকাপের বাছাইপর্বের শুরুটা যে মোটেও ভালো কিছু হয় নি তা বলাই বাহুল্য। দশ দলের বাছাইপর্বে আর্জেন্টিনার অবস্থান এই মুহূর্তে নয় নম্বরে! বাছাইপর্বের প্রথম তিন ম্যাচ খেলেও জয় শূন্য থাকার অভিজ্ঞতা দুই বার বিশ্বকাপজয়ী দলটির জন্য নজিরবিহীন।  প্রথম ম্যাচে ঘরের মাঠে ইকুয়েডরের কাছে অপ্রত্যাশিত হারের পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সাথে গোলশূন্য ড্র করে বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি দলটি। আর আজ সকালে বুয়েন্স এইরেসে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে এগিয়ে গিয়েও পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় আলবিসেলেস্তেদের। এমতাবস্থায় আকাশী সাদার কোচ টাটা মার্টিনো বলছেন, আগামী মঙ্গলবার কলম্বিয়ার বিপক্ষে জয়ের কোন বিকল্প নেই তাঁর দলের সামনে।

     

     

    ইনজুরির হানায় বিপর্যস্ত আর্জেন্টিনার সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি চোট নিয়ে মাঠের বাইরে দুই মাসের উপর। একই কারণে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে মাঠে নামা হয় নি সার্জিও আগুয়েরো, কার্লোস তেভেজ, পাবলো জাবালেতা, ইজাকুয়েলে গ্যারায়ের মতো আস্থাভাজনদেরও।

     

    প্রথম একাদশের একাধিক বড় নাম ছাড়াই ব্রাজিলের বিপক্ষে ম্যাচে প্রথমার্ধে দারুণ খেলে মার্টিনোর শিষ্যরা। ৩৪ মিনিটে লাভেজ্জির করা গোলে এগিয়েও যায় স্বাগতিক শিবির। কিন্তু দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে লুকাস লিমার গোলে সমতায় ফেরে ব্রাজিল। শেষ পর্যন্ত আর কোন দলই ব্যবধান তৈরি করতে পারে নি। খেলোয়াড়দের পারফরম্যান্সে সন্তুষ্ট হলেও পয়েন্ট হারানোয় হতাশ আর্জেন্টিনার কোচ, “পারফরম্যান্স তো অবশ্যই ইতিবাচক ছিল। কিন্তু পয়েন্টের দিক থেকে বিবেচনা করলে সেটা কোনো কাজে আসছে না। ছেলেরা জেতার জন্যই খেলেছে, প্রথম অর্ধের খেলায় সেটার প্রতিফলনও ছিল।”

     

    পয়েন্ট হারানোর পিছনে ব্রাজিলকেও কৃতিত্ব দিয়ে সাবেক বার্সেলোনা বসের মন্তব্য পরের ম্যাচে জয় ছাড়া গতি নেই তাঁদের, “সোজা হয়ে দাঁড়াতে হলে সেটার সময় এখনই।”

     

    গেলো বার দক্ষিণ আমেরিকার শীর্ষ দল হিসেবেই বিশ্বকাপের মূল পর্বে নাম লিখিয়েছিলেন মেসিরা। এ যাত্রায় অনাকাঙ্খিত কিছু এড়াতে কি শেষ পর্যন্ত মেসিকেই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হতে হবে?